বাবার আত্মজীবনী নিয়ে নির্মিত গ্রাফিক নভেল 'মুজিব' কিনলেন প্রধানমন্ত্রী

বাবার আত্মজীবনী নিয়ে নির্মিত গ্রাফিক নভেল 'মুজিব' কিনলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী নিয়ে নির্মিত গ্রাফিক নভেল 'মুজিব' প্রকাশিত হয়েছে দশ খণ্ডে। একুশে বই মেলার প্রথম দিন উদ্বোধন অনুষ্ঠান শেষে সিআরআই স্টলে এসে বাবাকে নিয়ে নির্মিত গ্রাফিক নভেলের সবকটি খণ্ড একত্রে কিনলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তার সঙ্গে ছিলেন বোন শেখ রেহানা।

চলতি বছর আয়োজিত একুশে বইমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে ৮৪৫-৮৪৬ নম্বরে রয়েছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর স্টল।

সেখানে সিআরআই প্রকাশিত বিভিন্ন বই ও দেশের একমাত্র পলিসি ম্যাগাজিন হোয়াইটবোর্ডের প্রতিটি এডিশনও পাওয়া যাচ্ছে। এ খানেই মিলছে শিশুদের কাছে দারুণ সমাদৃত গ্রাফিক নভেল মুজিবের ১০ খণ্ড। চাইলে একসেট হিসেবে যেমন দশ খণ্ড কেনা যায়। একই ভাবে চাইলে পৃথক পৃথকভাবেও কিনতে পারবেন প্রতিটি খণ্ড।

মেলা পরিদর্শনকালে গ্রাফিক নভেলের সবকটি খণ্ড একত্রে কিনে নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর বিনিময়ে প্রদান করেন ১ হাজার টাকা।

মুজিব গ্রাফিক নভেলের প্রতিটি সংখ্যা খুঁটিনাটি দেখে দেন শেখ হাসিনা। এই নভেলের প্রকাশক আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।

বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী'র ওপর ভিত্তি করে ২০১৫ সালের ১৭ মার্চ প্রকাশিত হয় গ্রাফিক নভেল মুজিবের প্রথম খণ্ড। ২০২২ সালের ১৯ ফেব্রুয়ারি দশম খণ্ডের মাধ্যমে সমাপ্ত হয় গ্রাফিক নভেল 'মুজিব'। এই গ্রাফিক নভেল ইংরেজি ও জাপানি ভাষায় অনুবাদ করা হচ্ছে। এই গ্রাফিক নভেলের প্রতিটি খণ্ডের খুচরা মূল্য ১৫০টাকা এবং একত্রে ১০ খণ্ড মেলায় বিক্রি হচ্ছে ১ হাজার টাকায়।

শুরু থেকেই সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিকের তত্ত্বাবধায়নে চলে গ্রাফিক নভেল 'মুজিব'-এর প্রকাশনা। বইটির সম্পাদক শিবু কুমার শীল এবং কার্টুনিস্ট হিসেবে ছিলেন সৈয়দ রাশাদ ইমাম তন্ময়।