লামিচানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার

সংগৃহীত ছবি

লামিচানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার

অনলাইন ডেস্ক

নেপালের সাবেক অধিনায়ক সন্দীপ লামিচানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছেন ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপাল (সিএএন)। এক তরুণীর দায়ের করা ধর্ষণ মামলার পর ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয় লামিচানেকে। সেই মামলায় আটক হওয়ার পর সম্প্রতি জামিন পেয়েছেন লামিচানে। এরপরই তার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় সিএএন।

ফলে ঘরের মাঠে নামিবিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে মাঠে ফের দেখা যেতে পারে এই তারকা ক্রিকেটারকে।

নেপাল ক্রিকেটের মহাব্যবস্থাপক ব্রিতান্ত খানালের বরাত দিয়ে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো লামিচানের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। খানাল বলেছেন, জামিনে থাকার সময় আদালতের দেওয়া ‘আদেশ মেনে চলবেন লামিচানে’ এই মর্মে তাকে ত্রিদেশীয় সিরিজে খেলার অনুমতি দেওয়া হয়েছে। তবে নেপাল যদি কোনো সফরে যায়, সেক্ষেত্রে লামিচানের খেলার ব্যাপারটি আদালতের অনুমিত পাওয়ার উপর নির্ভর করবে বলেও জানান তিনি।

গত সেপ্টেম্বরে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার পরপরই জরুরি সভা ডেকে লামিচানেকে সবধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ ঘোষণা করেছিল সিএএন। তখন দেশটির জাতীয় দলের অধিনায়ক ছিলেন তিনি। এরপর গত ৬ অক্টোবর গ্রেপ্তার হন ২২ বছর বয়সী এই ক্রিকেটার। নভেম্বরের শুরুতে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয় দেশটির একটি আদালত। গত জানুয়ারিতে জামিনে মুক্তি পান সাবেক এই অধিনায়ক।

ধর্ষণ মামলায় অভিযুক্ত হওয়ার আগে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে নেপাল ছেড়েছিলেন লামিচানে। শুধু সিপিএল নয়, একমাত্র নেপালি হিসেবে আইপিএল থেকে শুরু করে বিগ ব্যাশ, বিপিএল, এলপিএল খেলার অভিজ্ঞতা আছে লামিচানের।  আন্তর্জাতিক ক্রিকেটেও তার রয়েছে দারুণ সব অর্জন। দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ওয়ানডেতে ৫০ উইকেট, তৃতীয় দ্রুততম হিসেবে টি২০তে ৫০ উইকেট নেওয়ার কীর্তি আছে তার।

নাইরোবিতে গত ৩০ আগস্ট কেনিয়ার বিপক্ষে নেপালের হয়ে সবশেষ মাঠে নামেন লামিছানে। সবশেষ সিপিএলের শিরোপাজয়ী দল জ্যামাইকা তালাওয়াহসের হয়ে খেলার কথা থাকলেও ওই অভিযোগের পর আর খেলা হয়ে ওঠেনি নেপালের হয়ে ৩০ ওয়ানডে ও ৪৪ টি২০ খেলা লামিচানের।

news24bd.tv/সাব্বির