গিলের সেঞ্চুরি, বোলারদের তাণ্ডব: বিশ্বরেকর্ড গড়ে কিউইদের হারাল ভারত

সংগৃহীত ছবি

গিলের সেঞ্চুরি, বোলারদের তাণ্ডব: বিশ্বরেকর্ড গড়ে কিউইদের হারাল ভারত

অনলাইন ডেস্ক

শেষ টি২০ ম্যাচে নিউজিল্যান্ডকে বিধ্বস্ত করে সিরিজ জিতল ভারত। আজ বুধবার (০১ ফেব্রুয়ারি) আহমেদাবাদে টস জিতে আগে ব্যাট করতে নেমে শুভমন গিলের সেঞ্চুরিতে ৪ উইকেট হারিয়ে ভারত পায় ২৩৪ রানের বিশাল সংগ্রহ। সেই লক্ষ্য তাড়া করতে নেমে নিউজিল্যান্ডের ইনিংস গুটিয়ে যায় ১২.১ ওভারে মাত্র ৬৬ রান তুলতেই। ১৬৮ রানের বিশ্বরেকর্ড গড়া জয়ে তিন ম্যাচের টি২০ সিরিজ ভারত নিজেদের করে নেয় ২-১ ব্যবধানে।

আন্তর্জাতিক টি২০তে টেস্ট খেলুড়ে কোনো দেশের বিপক্ষে সর্বোচ্চ রান ব্যবধানে জয়ের রেকর্ড এখন ভারতের। যদিও আর একটি বিশ্বরেকর্ড অল্পের জন্য হাতছাড়া হয়েছে হার্দিক পান্ডিয়ার দলের। টি২০ ফরম্যাটে টেস্ট খেলুড়ে দেশের সর্বোচ্চ রান ব্যবধানে জয়ের রেকর্ড শ্রীলঙ্কার। ২০০৭ টি২০ বিশ্বকাপে কেনিয়াকে ১৭২ রানে হারিয়েছিল শ্রীলঙ্কা।

আজ নতুন বিশ্বরেকর্ড ভারত গড়তেই পারতো, যদি না ডেরিল মিচেল নিউজিল্যান্ডের একমাত্র ত্রাতা না হয়ে দাঁড়াতেন। আহমেদাবাদে আগে ব্যাট করে ভারত রানের ফল্গুধারা ছোটালেও, সফরকারীদের ইনিংস সম্পূর্ণ উল্টো পথে চলেছে। কিউইরা পঞ্চম ওভার শেষ হওয়ার আগেই হারিয়ে ফেলে প্রথম পাঁচ উইকেট। তখন দলটির স্কোরবোর্ডে উঠেছে মাত্র ২১ রান।

এরপর ডেরিল মিচেল এবং মিচেল স্যান্টনার পান দুই অঙ্কের দেখা। ফলে নিউজিল্যান্ডের বাঁচে মান। মিচেল শেষ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে করেন ৩৫ রান। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ রান আসে স্যান্টনারের ব্যাট থেকে। এ দুই ব্যাটার বাদে আর কেউই দেখা পাননি  দুই অঙ্কের ঘর। ভারতের হয়ে কিউইদের ব্যাটিং ইনিংস কাঁপিয়ে দেন হার্দিক পান্ডিয়া। ভারত অধিনায়ক ১৬ রানে নেন ৪ উইকেট। দুটি করে উইকেট পেয়েছেন অপর তিন পেসার অর্শদীপ সিং, উমরান মালিক এবং শিবম মাভি।

নিউজিল্যান্ড ব্যাটাররা ভারতীয় পেসে কাবু হওয়ার আগে বাহারি সব শটের পসরা সাজিয়ে বসেন তিন ফরম্যাটেই দুর্দান্ত ছন্দে থাকা শুভমন গিল। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে একটি সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরি হাঁকানো গিল আজ তুলে নেন আন্তর্জাতিক টি২০তে তার প্রথম সেঞ্চুরি। ভারতের পক্ষে এই ফরম্যাটে সর্বোচ্চ ১২৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তিনি। ৬৩ বলে ১২ চার আর ৭  ছক্কায় দৃষ্টিনন্দন ইনিংসটি সাজান এই ওপেনার।

ঈশান কিষাণ ১ রান করে সাজঘরে ফেরার পর রাহুল ত্রিপাঠিকে নিয়ে ৮০ রানের জুটি গড়েন গিল। ত্রিপাঠি ২২ বলে ৪৪ রানের ঝোড়ো ইনিংস খেলে বিদায় নেওয়ার পর সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়াদের নিয়ে ভারতকে রান পাহাড়ে তোলেন গিল। সূর্যকুমারের ব্যাট থেকে আসে ১৩ বলে ২৪ রান। হার্দিক করেন ১৭ বলে ৩০ রান। শেষে দীপক হুদা ২ রানে অপরাজিত থেকে গিলকে নিয়ে ছাড়েন মাঠ।

ভারতের বোলাররা সফরকারী ব্যাটারদের চোখে সর্ষেফুল দেখালেও, সফরকারী বোলাররা বেদম মার খেয়েছেন। বেন লিস্টার ৪ ওভারে খরচ করেন ৪২ রান। লকি ফার্গুসন ৪ ওভারে দেন ৫৪ রান। সবচেয়ে বেশি ঝড় গেছে ব্লেয়ার টিকনারের ওপর দিয়ে। ৩ ওভারে ৫০ রান দেন তিনি। যদিও একটি উইকেট পান তিনি। অপর উইকেটগুলো পেয়েছেন মিচেল ব্রেসওয়েল, ইশ সোধি এবং ডেরিল মিচেল।

news24bd.tv/সাব্বির