নবীজি (সা.) মৃত ব্যক্তির পরিবারের জন্য যে দোয়া পড়তেন

প্রতীকী ছবি

নবীজি (সা.) মৃত ব্যক্তির পরিবারের জন্য যে দোয়া পড়তেন

 

সব জীবনের সমাপ্তি রয়েছে। তাই কেউ প্রিয়জনদের হারালে তাকে সান্তনা দেওয়া অন্যদের কর্তব্য। রাসুল (সা.) শোকাহত পরিবারের জন্য একটি দোয়া পড়তেন। তা নিম্নে দেওয়া হলো- 

দোয়া: لِلَّهِ ما أَخَذَ وَلَهُ ما أَعْطَى، وَكُلُّ شيءٍ عِنْدَهُ بأَجَلٍ مُسَمًّى

উচ্চারণ: ইন্না লিল্লাহি মা আখাজা ওয়ালাহু মা আতা, ওয়াকুল্লু শাইয়িন ইনদাহু বিআজালিম মুসাম্মা।

ফাসবির ওয়াহতাসিব।

অর্থ: নিশ্চয়ই আল্লাহ যা নিয়েছেন তা তাঁরই এবং যা দিয়েছেন তাও তারই। সব জিনিস তার কাছে নির্ধারিত সময়ে বাঁধা। অতএব তুমি ধৈর্য ধোরো এবং সওয়াবের আশা কোরো।

 

হাদিস: উসামা বিন জায়েদ (রা.) বর্ণনা করেছেন, আমরা রাসুল (সা.)-এর কাছে ছিলাম। এমন সময় রাসুল (সা.)-এর কাছে এক মেয়ে খবর পাঠাল যে তার ছেলে বা মেয়ে মৃত্যু শয্যায় রয়েছেন; অতএব তিনি তার কাছে যান। তখন রাসুল (সা.) সেই মেয়ের কাছে লোক পাঠিয়ে উল্লিখিত দোয়া পড়লেন। অতঃপর সে (ছেলে বা মেয়ের মা) যেন ধৈর্য ধারণ করে এবং সওয়াবের আশা করে। সেই বার্তাবাহক ফিরে এসে রাসুল (সা.)-এর শপথ করে তার কাছে যেতে বলেন। অতঃপর রাসুল (সা.) সাআদ বিন উবাদাহ (রা.) ও মুআজ বিন জাবাল (রা.)-কে নিয়ে তার কাছে গেলেন। রাসুল (সা.)-এর কাছে সেই শিশুকে দেওয়া হলো। শিশুটি জোরে শ্বাস-প্রশ্বাস নিচ্ছিল। রাসুল (সা.)-এর দুই চোখ অশ্রুসিক্ত হয়ে পড়ে। সাআদ (রা.) জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রাসুল, এটা কী? তিনি বললেন, ‘এটা রহমত; মহান আল্লাহ তাঁর বান্দাদের অন্তরে তা দিয়েছেন। আল্লাহ তাঁর বান্দাদের মধ্যে অনুগ্রহশীলদের ওপর অনুগ্রহ করেন। ’  ‍(বুখারি, হাদিস : ৭৩৭৭; মুসলিম, হাদিস : ৯২৩)