এবার রপ্তানি আয়ের পালে হাওয়া

সংগৃহীত ছবি

এবার রপ্তানি আয়ের পালে হাওয়া

অনলাইন ডেস্ক

জানুয়ারিতে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। এখন রপ্তানি আয়েও ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। পোশাক রফতানির উচ্চ প্রবৃদ্ধির ওপর ভর করে জানুয়ারি মাসে রফতানি আয় বেড়েছে ৫ দশমিক ৮৯ শতাংশ, যা ডলারের হিসেবে ২৮ কোটি ৫৮ লাখ ৭০ হাজার মার্কিন ডলার।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের জানুয়ারি মাসে বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি পণ্য রপ্তানি হয়েছে ৫১৩ কোটি ৬২ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। গত বছর জানুয়ারি মাসে যা ছিল ৪৮৫ কোটি ৩ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। শতাংশের হিসাবে গত বছরের জানুয়ারির তুলনায় ৫ দশমিক ৮৯ শতাংশ বেশি।

ইপিবির তথ্যানুসারে, ২০২২ সালের তুলনায় রফতানি আয় বাড়লেও লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ১০ শতাংশ কম হয়েছে রফতানি আয়।

চলতি অর্থবছরের জানুয়ারি মাসে বিশ্ববাজারে বাংলাদেশের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ৫২৪ কোটি ৬০ লাখ ডলার। আর রফতানি হয়েছে ৫১৩ কোটি ৬২ লাখ ৪০ হাজার ডলার।

ইপিবির তথ্য বলছে, চলতি অর্থবছরে জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত মোট ৭ মাসে রফতানি আয় হয়েছে ৩২ হাজার ৪৪৭ দশমিক ৫০ মিলিয়ন মার্কিন ডলার। যা গত অর্থবছরে ছিল ২৯ হাজার ৫৪৮ দশমিক ৯২ মিলিয়ন ডলার। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় ২ হাজার ৮৯৮ দশমিক ৫৮ মিলিয়ন ডলার রফতানি আয় বেড়েছে। যা শতাংশের হিসাবে আগের বছরের চেয়ে ৯ দশমিক ৮১ শতাংশ বেড়েছে।

খাতভিত্তিক পর্যালোচনায় দেখা গেছে, জুলাই থেকে জানুয়ারি এই ৭ মাসে দুই হাজার ৭৪১ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে, যা মোট রফতানি আয়ের ৮৪ দশমিক ৫০ শতাংশ। গত অর্থবছরের তুলনায় এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৩১ শতাংশ। একইভাবে চামড়াজাত পণ্যে ৭ দশমিক ৩৭ শতাংশ ও প্লাস্টিক পণ্যে ৪০ দশমিক ১০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

news24bd.tv/ইস্রাফিল

এই রকম আরও টপিক