১০০ টন দুধ দেবে চীনা বিজ্ঞানীদের উদ্ভাবিত ‘সুপার কাউ’

সংগৃহীত ছবি

১০০ টন দুধ দেবে চীনা বিজ্ঞানীদের উদ্ভাবিত ‘সুপার কাউ’

অনলাইন ডেস্ক

চীনা বিজ্ঞানীদের অনুসন্ধান ও গবেষণার ফলাফল হিসেবে জন্ম নিয়েছে ৩টি ‘সুপার কাউ’ ক্লোন বকনা বাছুর। এই গরু সারাজীবনে ১০০ টন দুধ দিতে সক্ষম। চীনের নানজিয়া ডেইলির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৩ জানুয়ারি চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ নানজিয়ার এগ্রিকালচারাল অ্যান্ড ফরেস্ট্রি সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয় বিজ্ঞানীদের বৈজ্ঞানিক অনুসন্ধান ও গবেষণার ফলাফল হিসেবে জন্ম নিয়েছে ৩টি ‘সুপার কাউ’ ক্লোন বকনা বাছুর।

 

নেদারল্যান্ডভিত্তিক হলস্টেইন ফ্রিজিয়ান প্রজাতির গরুর দেহকোষ থেকে এই ৩টি বাছুরকে ক্লোন করা হয়েছে। তবে চীনা বিজ্ঞানীরা ক্লোন করার জন্য যে গরুটিকে বেছে নিয়েছিলেন, সেই প্রতি বছর ১৮ টন দুধ দিতে সক্ষম। অর্থাৎ প্রতিবছরের দুধ উৎপাদনের হিসেব যদি করা হয়, সেক্ষেত্রে গোটা জীবনকালে ১০০ টন দুধ দেওয়ার ক্ষমতা আছে গরুটির।

মার্কিন কৃষি বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের গড়পড়তা গাভীর চেয়ে ১ দশমিক ৭ গুণ বেশি দুধ উৎপাদন করতে পারবে এসব ‘সুপার কাউ’।

নানজিয়ার উলিন নগর প্রশাসনের এক কর্মকর্তা চীনের দৈনিক দ্য টেকনোলজি ডেইলিকে জানিয়েছেন, বিজ্ঞানীরা নির্বাচিত হলস্টেইন ফ্রিজিয়ান গরুটির কান থেকে মোট ১২০টি কোষ সংগ্রহ করেন; তারপর সেগুলোকে ভ্রূণে রূপান্তর করে স্থানীয় প্রজাতির সারোগেট গরুর জরায়ুতে স্থাপন করা হয়।

এ গবেষণা প্রকল্পের প্রধান বিজ্ঞানী জিন ইয়াপিং সুপার কাউয়ের জন্মের ঘটনাকে যুগান্তকারী সাফল্য বলে উল্লেখ করেছেন। তার মতে, এখন থেকে চীন সবচেয়ে সেরা জাতের গরুগুলোকে এখন থেকে আরও সাশ্রয়ী উপায়ে সংরক্ষণ করতে পারবে।

চীন তার দুধেল গাভীর ৭০ শতাংশই বিদেশ থেকে আমদানি করে। সাম্প্রতিক বছরগুলোতে চীন প্রাণীদের ক্লোনিংয়ে বিশেষ উন্নতি করেছে। গতবছর চীনের একটি ক্লোনিং প্রতিষ্ঠান বিশ্বের প্রথম মেরু নেকড়ে শাবক ক্লোন করেছিল।

news24bd/আজিজ

এই রকম আরও টপিক