ইউক্রেনে ট্যাঙ্ক সরবরাহ, পশ্চিমাদের সতর্ক করলেন পুতিন

সংগৃহীত ছবি

ইউক্রেনে ট্যাঙ্ক সরবরাহ, পশ্চিমাদের সতর্ক করলেন পুতিন

অনলাইন ডেস্ক

ইউক্রেনে পশ্চিমাদের ট্যাঙ্ক সরবরাহের সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি পশ্চিমাদের সতর্ক করে দিয়ে বলেছেন, এটা যুদ্ধ পরিস্থিতিকে আরও ভয়াবহতার দিকে নিয়ে যাবে। সাঁজোয়া যানের বাইরেও আরও নতুন নতুন স্থানে যুদ্ধ ছড়িয়ে পড়বে। ’  রাশিয়ান নেতা স্ট্যালিনগ্রাদের যুদ্ধে বিজয়ের ৮০তম বার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

পুতিন বলেন, ‘অবিশ্বাস্য হলেও সত্য আমরা আবার জার্মান লেপার্ড ট্যাঙ্কের হুমকির সম্মুখীন হচ্ছি। আবারও হিটলারের অনুসারীরা ইউক্রেনে রাশিয়ার সঙ্গে যুদ্ধ করতে চাইছে। ’ 

তিনি বলেন, ‘যারা রাশিয়াকে পরাজিত করতে চায়, তারা বুঝতে পারছে না রাশিয়ার সঙ্গে আধুনিক এই যুদ্ধ তাদের জন্য ভিন্ন পরিস্থিতি বয়ে আনবে। আমরা তাদের সীমান্তে আমাদের ট্যাঙ্ক পাঠাচ্ছি না।

আমাদের যে আরও কিছু আছে তা তারা বুঝতে পারছে না। এই যুদ্ধ কেবল সাধারণ অস্ত্র ব্যবহারের মধ্যে সীমাবদ্ধ থাকবে না, এটা সবাইকে বুঝতে হবে। ’ 

গত সপ্তাহে বার্লিন কিয়েভে আধুনিক অস্ত্র সরবরাহের বিষয়ে তার অবস্থান পরিবর্তন করেছে। তারা ১৪টি লেপার্ড ২ ট্যাঙ্ক সরবরাহ করেছে। পাশাপাশি ইউরোপীয় দেশগুলোকে তাদের নিজস্ব জায়গা থেকে জার্মান-নির্মিত এই অস্ত্র রপ্তানির অনুমতি দিয়েছে। ১১২টি ট্যাঙ্ক ইউক্রেনে মোতায়েন করা হবে বলে মনে করা হচ্ছে। এদিকে ওয়াশিংটনও ৩১টি আব্রামস ট্যাঙ্ক ইউক্রেনে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে।  

মস্কো বারবার পশ্চিম দেশগুলোকে আধুনিক অস্ত্রশস্ত্র দিয়ে ইউক্রেনকে উসকানি দেওয়া বন্ধ করার জন্য অনুরোধ করেছে। তারা বলছে, এই সামরিক সহায়তা কেবল পশ্চিমাদের সঙ্গে মস্কোর শত্রুতাকে দীর্ঘায়িত করবে এবং  ইউক্রেনীয়দের দুর্ভোগ আরও বাড়াবে।

রমজান মাসে চাহিদা বাড়ে, এমন পণ্য আমদানিতে যথেষ্ট পরিমাণ ঋণপত্র খোলা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক থাকলে এসব পণ্যের কোনো সংকট হবে না বলেও জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

সূত্র: আরটি

news24bd.tv/ইস্রাফিল