কৃপণ কোটিপতি টাকা বাঁচাতে বিড়ালের খাবারও খান!

সংগৃহীত ছবি

কৃপণ কোটিপতি টাকা বাঁচাতে বিড়ালের খাবারও খান!

অনলাইন ডেস্ক

ধনসম্পত্তির হিসেবে টেক্কা দিতে পারেন অনেক কোটিপতিকে। কিন্তু জীবনযাপন নিয়ে তিনি কারও সঙ্গে পাল্লা দিতে রাজি নন। নিজেই ঘোষণা করেছেন, বিশ্বের সবচেযে কৃপণ কোটিপতি তিনি। নিতান্ত প্রয়োজন না হলে নতুন কিছু কেনেন না।

টাকা বাঁচাতে বিড়ালের খাবারও খেয়ে নেন। খবর ডিএনএ ইন্ডিয়া।

৫০ বছর বয়সি যুক্তরাষ্ট্রের এই কোটিপতির নাম এইমি এলিজাবেথ। থাকেন লাস ভেগাসে।

এইমির মোট সম্পত্তির পরিমাণ ৩৮.৭১ কোটি টাকা। প্রতি মাসে সংসার চালানোর জন্য তার বরাদ্দ মাত্র এক হাজার ডলার। এর এক টাকাও বেশি খরচ করেন না এইমি।  

খরচ বাঁচানোর জন্য নানা কৌশলের আশ্রয় নেন এইমি। যত ঠান্ডাই পড়ুক, দিনে মাত্র ২২ মিনিট চালান হিটার। এভাবে বিদ্যুৎ বিল সাশ্রয় করেন তিনি। একটি সাক্ষাৎকারে এইমি বলেন, ‘এমনিতে সারা দিন আমি পানির হিটার বন্ধ রাখি। গোসলের জন্য ২২ মিনিট চালালেই চলে। তাই রোজ সকালে ঘুম থেকে উঠে হিটার চালাই। ২২ মিনিট সময় সেট করে দিই, যাতে এক টাকাও নষ্ট না হয়। ’ 

স্বামীর সঙ্গে বিচ্ছেদ হয়েছে এইমির। তারপর থেকে প্রাক্তন স্বামী মিশেলের দেওয়া বাড়িতেই থাকেন তিনি। সেই বাড়ি পরিষ্কার করে দিয়ে যান খোদ মিশেল। তাতে পরিষ্কার-পরিচ্ছন্ন করার খরচও বেঁচে যায় এইমির। এইমি জানিয়েছেন, এর ফলে মিশেলের শরীরচর্চা হয়ে যায়।  

টাকা বাঁচাতে এইমি পোষ্য বিড়ালের খাবারও খেয়ে থাকেন। বিড়ালের জন্য আনা ক্যানবন্দি টুনা বা চিকেনের ঝোল বানিয়ে খেয়ে নেন আয়েশ করেই। শুধু নিজে নন, বাড়িতে অতিথি এলে তাদেরও এ খাবারই দেন এইমি। তার কথায়, ‘লোকজন এসব জানলে রেগে যাবে। তাতে আমার কিছু যায়-আসে না। টাকা বাঁচলেই হলো। ’

সবজি কাটার জন্য তার রান্নাঘরে একটাই ছুরি। একটার বেশি কেনেন না। বাসন মাজার স্পঞ্জ যতক্ষণ না ছিড়ে যায়, ততক্ষণ ব্যবহার করে যান। অতিথিরা এসে দেখে ঘেন্না পান। তিনি জানিয়েছেন, ছোট থেকে দারিদ্র দেখেছেন। কষ্টে মানুষ হয়েছেন। কৈশোরেই আশ্রয়হীন হয়েছেন। তাই আজ এক টাকাও বেশি খরচ করেন না।

প্রথম জীবনে ঘরে রাখার গাছের ব্যবসা শুরু করেন এইমি। পাশাপাশি লোকজনের পোষ্যের দেখভালের কাজ করতেন তিনি। সেজন্য পারিশ্রমিক নিতেন। সেই টাকা জমিয়েই ১৯৯১-৯২ সালে একটি নাইট ক্লাব কেনেন তিনি। একটি ফ্যাশন শোয়েরও মালিকানা ছিল তার নামে। ২০০১ সালে সব ব্যবসা বিক্রি করে দেন এইমি। বিনিয়োগ করেন রিয়েল এস্টেটে। সেখান থেকেও অবসর নিয়েছেন।

news24bd.tv/আলী