আন্দোলনের গতি কমিয়েছে বিএনপি

তৌহিদ শান্ত

আন্দোলনের গতি কমিয়েছে বিএনপি। নেতারা বলছেন, পুলিশের গ্রেপ্তার, নির্যাতন এড়াতেই আন্দোলনের ধার কমিয়ে এনেছেন তারা। মিছিল, বিক্ষোভ সমাবেশ, পদযাত্রা এ ধরণের সাধারণ কর্মসূচির ভেতরেই থাকবে আগামী কিছুদিনের আন্দোলন-সংগ্রাম। মানুষকে বিভ্রান্ত করতেই বিএনপির এই শান্তিপূর্ণ আন্দোলন - এমনটাই মনে করে আওয়ামী লীগ।

বিএনপি নেতাদের কণ্ঠে সরকার অপসারণের গর্জন যতটা, মাঠের আন্দোলনে নেই তার ততটা বর্ষণ। বিষয়টি স্বীকারও করছেন কেউ কেউ। বলছেন এটি এক ধরণের কৌশল। গত বছরের ১০ ডিসেম্বরের আগে বিএনপি নেতারা সভা সমাবেশে সরকার ফেলে দেয়ার আল্টিমেটাম দিতেন অহরহ।

ঐ তারিখের পর থেকে রাজপথে কখনও গণ মিছিল করেছে বিএনপি,  কখনও পথে নেমেছে  ’পদব্রজে’র কর্মসূচি নিয়ে। বিএনপির নেতারা বলছেন, এ ধরণের কর্মসূচি দিয়ে তারা আন্দোলনের শান্তিপূর্ণ অধ্যায় শুরু করেছেন।

মামলা-গ্রেপ্তার থেকে নেতাকর্মীদের বাঁচাতেই আপতত ধীরে চলতে চান তারা।

বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আউয়াল মিন্টু  নিউজ টোয়েন্টিফোরকে বলেন, বিএনপি একটু সর্তক ভাবে আন্দোলন করতেছে যেনো আমাদের নেতা-কর্মী এবং জনগণকে অত্যাচার নির্যাতন থেকে একটু সেভ করা যায়। এছাড়া বিএনপির শক্তি সামর্থ জনগণের সঙ্গে সম্পর্কিত এনাফ আছে আরও জোড়ে আন্দোলন করার জন্য। আমরা সামনের দিকেই আগাচ্ছি তবে গতিটা কম বলতে পারেন।

ঢাকা মহানগর বিএনপির নীতিনির্ধারকরা বলছেন, কর্মসূচি কঠোর নাকি সহজ, সেটি ভাবছেন না। কেন্দ্র ঘোষিত রাজধানীর যে কোন কর্মসূচি সফল করার দিকেই নজর দিচ্ছেন তারা।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম নিউজ টোয়েন্টিফোরকে বলেন, আগামী নির্বাচন কোনভাবেই তাদের অধিনে (আওয়ামী লীগের) হবে না, যতক্ষণ পর্যন্ত তারা এই ঘোষণা না দিবে ততক্ষণ পর্যন্ত এই আন্দোলন চলবে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য ইশরাক হোসেন নিউজ টোয়েন্টিফোরকে বলেন, তারা যেভাবে দমন পীড়ন করেছে তাতে আমাদের কিছু বেগ পেতে হচ্ছে। যেহেতু হাজার হাজার নেতাকর্মীরা এখন জেলে রয়েছে।

গত বুধবার ঢাকা মহানগর উত্তর বিএনপির ২৬ ওয়ার্ডে কেন্দ্র থেকে ২৬ টি আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। এতে করে রাজধানীর মিছিল মিটিং এ আরও বেশি লোক সমাগম সম্ভব হবে বলে মনে করেন নতুন কমিটির নেতারা।

বিএনপির এই শান্তিপূর্ণ আন্দোলনকে লোক দেখানো বলে মন্তব্য করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেন, জনগণকে বিভ্রান্ত করার জন্য এখন এই সব মহড়া মিছিল তারা করার চেষ্টা করছে। এগুলো করে জনগণকে  বিভ্রান্ত করা যাবে না। জনগণ নির্বাচন মুখী হয়ে গিয়েছে।

আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষ হতে পারে এমন যে কোন পদক্ষেপ থেকে দুরে থাকতে দলের টপ টু বটম নির্দেশনা পৌঁছানো হয়েছে বলেও জানান নেতারা।

news24bd.tv/কামরুল