রোজের সঙ্গে বেঁচে থাকতে পারত জ্যাকও!

সংগৃহীত ছবি

রোজের সঙ্গে বেঁচে থাকতে পারত জ্যাকও!

অনলাইন ডেস্ক

টাইটানিক ছবির অবিশ্বাস্য সাফল্য শুধু বক্স অফিস কিংবা অস্কারে নয়, এর সাফল্য সম্ভবত এটিও, আজও ভক্তরা এ নিয়ে তর্ক করেন, কী দরকার ছিল জ্যাকের মারা যাওয়ার? ২৫ বছর ধরে বহু আলোচনা, বহু বিতর্ক হয়েছে এ নিয়ে।

অনেকেই বলেছেন, জ্যাক ডসন (লিওনার্দো ডিক্যাপ্রিও) চরিত্রের প্রতি অকারণ নির্মম হয়েছেন ‘টাইটানিক’ নির্মাতা জেমস ক্যামেরন।  

অধিকাংশের দাবি, জ্যাককে লড়াইটুকু করার সুযোগ দেওয়া হয়নি। নিবেদিত প্রাণ সেই যুবক চরিত্রকে যেন বলি হওয়ার জন্যই তৈরি করেছিলেন পরিচালক।

অভিযোগ শুনেও এত দিন মুখ খোলেননি ক্যামেরন। এত বছর পর জীবনসায়াহ্নে এসে তারও হয়তো আফসোস দেখা দিল।

‘অবতার ২’-এর মুক্তি এবং বিপুল জনপ্রিয়তার পর ক্যামেরন শেষমেশ অতীতবীক্ষণের পথে হাঁটলেন। এক অনুষ্ঠানে স্বীকার করলেন, ‘সে রাতে জ্যাক প্রাণে বেঁচে যেতে পারত।

সামুদ্রিক দুর্ঘটনার মোকাবিলা করা যেত হয়তো। রোজ (কেট উইন্সলেট) যে ভাঙা দরজার পাল্লায় ভর দিয়ে সমুদ্রে ভাসছিলেন, তার উপর চড়লেই যে জ্যাক বেঁচে যেত তা নয়। অন্য উপায় ছিল। ’

নতুন তথ্যচিত্রেই এই ভাবনাকে ঠাঁই দিয়েছেন ক্যামেরন। ন্যাশনাল জিওগ্রাফির সঙ্গে চুক্তিবদ্ধ ‘টাইটানিক: ২৫ ইয়ারস লেটার উইথ জেমস ক্যামেরন’-এ পুরনো বিতর্কটিই বিজ্ঞানসম্মত উপায়ে পুনর্বিবেচনা করেছেন। বিজ্ঞানীদের একটি দল এবং দু’জন স্টান্ট পারফর্মারের সঙ্গে কাজ করে, ক্যামেরন টাইটানিক ডুবে যাওয়ার রাতে কী কী হতে পারত সেই সম্ভাবনা খতিয়ে দেখেছেন। জাহাজ যাত্রাকালীন প্রেমে পড়া জ্যাক এবং রোজ কী অবস্থার মধ্য দিয়ে গিয়েছিলেন, সেই সঙ্গে তাঁরা যে সমাধানগুলি চেষ্টা করতে পারতেন তা পুনরায় তৈরি করার জন্য নিরীক্ষার মধ্যে দিয়ে গিয়েছেন ক্যামেরন।

ক্কক

কী পাওয়া গিয়েছে গবেষণায়? দেখা যায়, রোজ এবং জ্যাক যদি দু’জনেই সেই দরজায় ভর দিয়ে শরীরের উপরের অংশ ভাসিয়ে রাখতেন এবং রোজ যদি তার লাইফ জ্যাকেট দিয়ে জ্যাককে উষ্ণ রাখতে সাহায্য করত তা হলে জ্যাকের বেঁচে থাকার সুযোগ ছিল।

যদিও জ্যাককে এমন ভাবে বাঁচিয়ে রাখা কঠিন ছিল বলেই দাবি ক্যামেরনের। কারণ, সমস্যটা বাহ্যিক নয়। মৃত্যুর কারণ লুকিয়ে ছিল চরিত্রের মনোভাবে। পরিচালকের কথায়, ‘জ্যাক এমন কোনও কাজ করতেই পারে না যাতে রোজ এতটুকুও সমস্যায় পড়ে। তার চেয়ে মৃত্যুই তার কাছে স্বস্তির ছিল। এই বৈশিষ্ট্য সেই চরিত্রে ১০০ শতাংশ’।

news24bd.tv/রিমু