গোলাপ ফুলের চায়ের যত উপকারিতা

সংগৃহীত ছবি

গোলাপ ফুলের চায়ের যত উপকারিতা

অনলাইন ডেস্ক

দীর্ঘদিন ধরে সৌন্দর্যচর্চায় ব্যবহার করা হয় গোলাপ জল বা গোলাপের পাপড়ি। এমনকি প্রিয়জনকে খুশি করতে দেওয়া হয় গোলাপ ফুল। এর বাইরেও গোলাপ ফুলের পাপড়ি দিয়ে তৈরি করা হয় চা। গোলাপ চায়ে উপকারও অনেক।

বিশেষ করে ওজন কমানোর ক্ষেত্রে গোলাপের চা বেশ কার্যকরী। এছাড়া মানসিক চাপ, ক্লান্তি দূর ও মেজাজ ভালো করতে এ চায়ের জুড়ি নেই।  

এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়, ভারতীয় রান্নায় গোলাপ ফুলের নানা রকম ব্যবহার দেখা যায়। মিষ্টি সাজাতে বা গোলাপের শুকনো পাপড়ির শরবত তৈরিতে এর ব্যবহার রয়েছে।

শুধু মানসিক চাপ বা উদ্বেগ নয়, মুখের ঘা, বমি বমি ভাব, মাথার যন্ত্রণা, অতিরিক্ত রক্তপাত, মাইগ্রেন, হজমের সমস্যা, হার্টের স্বাস্থ্য, পুরুষদের বন্ধ্যত্বের সমস্যাসহ বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে গোলাপ ফুলের চা।
 
গোলাপ ফুলের চা বানাতে যা যা লাগবে-

নিজের গাছে ফোঁটা গোলাপফুল গুলোর পাপড়ি ঝরে গেলে, সেগুলো ফেলে না দিয়ে চা তৈরির জন্য রেখে দিতে পারেন। গোলাপের পাপড়ি শুকিয়ে তার সঙ্গে আরও বিভিন্ন রকম ভেষজ মিশিয়ে বিশেষ ধরণের এ চা তৈরি করা যেতে পারে। তবে, বাড়িতে এ চা বানানোর ক্ষেত্রে শুধুমাত্র গোলাপের পাপড়িই যথেষ্ট। একটি পাত্রে গরম পানি নিন। তারপর পানি ফুটে গেলে চুলার গ্যাস বন্ধ করে গোলাপের কিছু শুকনো পাপড়ি ছড়িয়ে দিন। এরপর পাত্রটি ঢেকে রেখে দিন বেশ কিছুক্ষণ। তারপর পাপড়িগুলো ছেঁকে নিয়ে গরম গরম পরিবেশন করুন গোলাপ ফুলের চা।

গোলাপ চায়ের যেসকল গুণ:

ব্যথানাশক: গোলাপে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ব্যথানাশক হিসেবে কাজ করে। গবেষণায় দেখা গেছে, যারা ওজন কমাতে চান, তারা গোলাপ চা খেলে ওজন কমাতে পারেন।

ক্ষুধানিবারক: গোলাপ চা ক্যাফেইনমুক্ত। তাই কফি বা চায়ের বিকল্প হিসেবে এটি খাওয়া যেতে পারে। এটি ক্ষুধানিবারক হিসেবে কাজ করে বলে ওজন বাড়ে না।

হজমশক্তিবর্ধক: শরীরে জন্য হজমশক্তিবর্ধক হিসেবে কাজ করে গোলাপ। ওজন কমানোর জন্য পরিপাকতন্ত্র ঠিকমতো কার্যকর রাখা জরুরি। গোলাপের চা পাচকতন্ত্রে উপকারী ব্যাকটেরিয়া তৈরিতে সাহায্য করে। দীর্ঘদিন ধরে তাই গোলাপ চা কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়া সমস্যায় হারবাল ওষুধ হিসেবে ব্যবহৃত হচ্ছে।

বিষনাশক: গোলাপ চাকে বলা হয় বিষনাশক। মূত্রনালির সংক্রমণ প্রতিরোধ ছাড়াও শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করতে সাহায্য করে গোলাপ চা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: গোলাপ চায়ে থাকে ভিটামিন সি। স্বাস্থ্যসম্মত উপায়ে ওজন কমাতে আগে শরীরের সব রোগ দূর করা দরকার। শরীরের সংক্রমণ দূর করতে গোলাপের ভিটামিন সি কার্যকর।

news24bd.tv/হারুন