আজ দেশে সবচেয়ে দূষিত বাতাস কুমিল্লায়

সংগৃহীত ছবি

আজ দেশে সবচেয়ে দূষিত বাতাস কুমিল্লায়

অনলাইন ডেস্ক

চলতি বছরের শুরু থেকেই সবচেয়ে বিষাক্ত বাতাসের শহরের মধ্যে ঢাকা ছিল অন্যতম, যা ফেব্রুয়ারিতে চলমান আছে। শনিবার (৪ জানুয়ারি) বিশ্বের দূষিত বাতাসের তালিকায় ঢাকার অবস্থান ৬ নম্বরে। আর শীর্ষে পাকিস্তানের রাজধানী করাচি।  এদিকে বাংলাদেশের মধ্যে আজ সবচেয়ে দূষিত বায়ুর শহর হিসেবে শীর্ষে আছে কুমিল্লা (আইকিউ স্কোর ২৬৫)।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার এ সকাল ১০টায় দেওয়া সবশেষ আপডেটে দেখা যায় ঢাকার স্কোর ১৯৫, যা অস্বাস্থ্যকর হিসেবেই বিবেচনা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের বায়ুমান সূচক অনুসারে, শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ পর্যন্ত ‘খুব অস্বাস্থ্যকর’, ৩০১ থেকে ওপরে ‘অত্যন্ত অস্বাস্থ্যকর’ বা ‘দুর্যোগপূর্ণ’।

৪ ফেব্রুয়ারি রাত ১২টার পর থেকে আইকিউ স্কোর বিশ্লেষণ করে দেখা যায়, মধ্যরাতেও ঢাকার বাসাত ছিল অস্বাস্থ্যকর।

রাত ২টার সময় ঢাকার বাতাসে দূষণের মাত্রা ছিল ১৭৭, ভোর ৪টার সময় দূষণের মাত্রা বেড়ে দাঁড়ায় ১৮৪ এবং সকাল ৭টায় বায়ুমান সূচক ছিল ১৮৯। অর্থাৎ, মধ্যরাত বা ভোরেও সময়টাতেও বিশুদ্ধ বায়ু গ্রহণের সুযোগ নেই ঢাকাবাসীর।

এদিকে শনিবার বিশ্বে বায়ুদূষণের শীর্ষে আছে পাকিস্তানের রাজধানী করাচি (২৯৫)। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে পাকিস্তানের লাহোরের স্কোর ২৩৭, তৃতীয় অবস্থানে থাকা আফগানিস্তানের রাজধানী কাবুল (২১৬), চতুর্থ স্থানে থাকা ভারতের বড় শহর মুম্বাই (২১২) এবং ২০৩ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে চীনের চেংদু।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

news24bd.tv/হারুন