ফেসবুকের ১৯তম জন্মদিন আজ

সংগৃহীত ছবি

ফেসবুকের ১৯তম জন্মদিন আজ

অনলাইন ডেস্ক

ফেসবুক জগতটি বর্তমানে সামাজিক যোগাযোগমাধ্যমের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট। আজ এই যোগাযোগ মাধ্যমটির ১৯তম জন্মদিন। হাঁটিহাঁটি পা পা করে ফেসবুক ১৯ বছর পার করলো। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি ফেসবুক তার শুভ সূচনা করে।

ডিসেম্বরে প্রতিদিন ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়ে গড়ে দুই বিলিয়নে ঠেকেছে। যা বিশ্বের জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশ। প্রত্যাশার তুলনায় বেশি হওয়া এই প্রবৃদ্ধি কোম্পানিটি নিয়ে নতুন আশার সঞ্চার করতে সাহায্য করেছে। এরইমধ্যে কোম্পানিটি ব্যয় বৃদ্ধি এবং বিজ্ঞাপন বিক্রয় কমে যাওয়ার কারণে চাপের মধ্যে ছিল।

প্রতিষ্ঠানটির প্রধান মার্ক জাকারবার্গ ২০২৩ সালকে ‘দক্ষতার বছর’ হিসাবে ঘোষণা করার পর মূল কোম্পানি মেটা-এর শেয়ারের দাম বাজারের মূল বাণিজ্য ঘণ্টা শেষ হয়ে যাওয়ার পরও পরে ১৫ শতাংশের বেশি বেড়েছে।  

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির ডরমিটরে ‘দ্য ফেসবুক’ নামে সাইটটির জন্ম হয়। এর সহপ্রতিষ্ঠাতা ও বর্তমান প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের হাত ধরে ফেসবুকের যাত্রা শুরু হয়।

ফেসবুকের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২৯৩ কোটি। এর মধ্যে দৈনিক সক্রিয় ব্যবহারকারী ২০০ কোটি।  

সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, সারা বিশ্বের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ ফেসবুক ব্যবহার করে।  

ফেসবুকের প্রথম মুখ হচ্ছেন বিখ্যাত অভিনেতা আল পাচিনো। ফেসবুক যখন প্রথম চালু  হয় তখন এর বাইনারি কোডের পেছনে আবছাভাবে একটি মুখ দেখা যেত। সে মুখখানা আল পাচিনোরই।

ফেসবুকের জন্য ডোমেন কিনতে প্রথম খরচ করা হয়েছিল ২ লাখ মার্কিন ডলার।

জাকারবার্গের পক্ষ হতে ন্যাপস্টার নামক পডকাস্টার সাইটের কো-ফাউন্ডার শন পার্কার www.facebook.com ডোমেইনটি ক্রয় করেন।

ফেসবুকের অন্যতম প্রধান প্রকৌশলী অ্যান্ড্রিউ বসওয়ার্থ বলেন, প্রথমে ফেসবুকের যে লাইক বাটনটি রয়েছে, এটিকে অ্যাওসাম (awesome) বাটন হিসেবে চালু করার কথা হয়েছিল। কিন্তু পরে তা লাইক বাটন হিসেবেই সবার কাছে বেশি জনপ্রিয়তা লাভ করে।

news24bd.tv/ইস্রাফিল

এই রকম আরও টপিক