স্যাটেলাইটের এই যুগে নজরদারির কাজে কেন গুপ্তচর বেলুন?

সংগৃহীত ছবি

গার্ডিয়ানের প্রতিবেদন

স্যাটেলাইটের এই যুগে নজরদারির কাজে কেন গুপ্তচর বেলুন?

অনলাইন ডেস্ক

বৃহস্পতিবার মার্কিন আকাশসীমায় চীনের একটি বেলুন নজরে আসে পেন্টাগনের। একে যুক্তরাষ্ট্রে নজরদারি চালানোর কাজে ব্যবহৃত চীনের ‌‘গুপ্তচর বেলুন’ বলে উল্লেখ করে দেশটি। তবে চীন জানায় এটি আবহাওয়া গবেষণার কাজে ব্যবহৃত বেলুন; যা খারাপ আবহাওয়ার কারণে কক্ষপথ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। তবে চীনের এই ব্যাখ্যায় সন্তুষ্ট হতে পারেনি পেন্টাগন।

এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে। ইতিমধ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তার চীন সফর স্থগিত করেছে।  

বিশেষজ্ঞরা বলছেন, নজরদারির কাজে যুগ যুগ ধরেই ব্যবহার করা হচ্ছে বেলুন।  এখন প্রশ্ন আসতে পারে গুপ্তচর বেলুন কি বা স্যাটেলাইটের এই যুগে নজরদারির কাজে কেন বেলুন ব্যবহার হয়?

গুপ্তচর বেলুন কি?

একটি গুপ্তচর বেলুনে নজরদারির কাজে ব্যবহৃত ক্যামেরার মত নানা যন্ত্রপাতি থাকতে পারে।

এই বেলুনগুলোতে রাডার ও সোলার পাওয়ার থাকতে পারে যার মাধ্যমে এটা একটি নির্দিষ্ট এলাকা দিয়ে যেতে পারে। তবে বেলুনকে বাতাসের গতিপথ মেনেই চলতে হয়। এই বেলুনগুলো বানিজ্যিক বিমান যে উচ্চতায় ওড়ে তার থেকে অনেক উচ্চতায় উড়ে থাকে। বেলুন ওড়ে সাধারণত ২৪ হাজার মিটার থেকে ৩৭ হাজার মিটার পর্যন্ত যেখানে একটি বিমান ১২ হাজার মিটারের উপরে ওড়ে না।  

স্যাটেলাইটের পরিবর্তে কেন গুপ্তচর বেলুন?

গত কয়েক দশক ধরে নজরদারির কাজে স্যাটেলাইটের ব্যবহার হয়ে আসছে। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির আন্তর্জাতিক নিরাপত্তা এবং গোয়েন্দা গবেষণা বিষয়ের অধ্যাপক জন ব্লেক্সল্যান্ডের মতে, বর্তমানে লেজার প্রযুক্তি ও কাইনেটিক অস্ত্র উদ্ভাবনের ফলে স্যাটেলাইটকে সহজেই অন্ধ করে দেওয়া সম্ভব। তাই আবারো বেলুনের প্রতি আগ্রহ তৈরি হয়েছে দেশগুলোর। বেলুন ব্যবহার করে স্যাটেলাইটের মত নির্ভুল ও নিখুঁতভাবে নজরদারি চালানো যায় না। তবে বেলুনের কিছু সুবিধা আছে যা স্যাটেলাইট থেকে একে এগিয়ে রাখবে। প্রথমত বেলুন যে কোন যায়গা থেকে উড্ডয়ন ও অবতরণ করা যায়। এটা অনেক খরচ সাশ্রয়ী। স্যাটেলাইটের থেকে অনেক কম উচ্চতায় ওড়ে বেলুন তাই অনেক বেশি যায়গাজুড়ে নজরদারি চালাতে পারে এবং এক যায়গায় বেশি সময় থাকতে পারে।  

ছবি: বিবিসি

প্রথম কখন ব্যবহার করা হয়েছিলো?

১৭৯৪ সালে অস্ট্রিয়ার সঙ্গে ফরাসি বিপ্লবের যুদ্ধে প্রথম অনুসন্ধানের কাজে বেলুনের ব্যবহার করে ফ্রান্স। পরে ১৮৬০ এর দশকে আমেরিকার গৃহযুদ্ধে এই বেলুন ব্যবহৃত হয়। এ সময় বেলুনে আরোহী থাকতো যারা দূরবীন দিয়ে তথ্য সংগ্রহ করে মোর্স কোডের মাধ্যমে সংকেত পাঠাতো।  
সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র এমন ধারণা গ্রহণ করেছে তবে তারা এই বেলুন নিজেদের আকাশসীমায় ব্যবহার করছে।  
 
চীন কেন এই বেলুন ব্যবহার করছে?

জন ব্লেক্সল্যান্ড মনে করেন, যুক্তরাষ্ট্র এই বেলুনটি ধরতে পারবে না এমনটা আশা করেনি চীন। তার মতে, এই বেলুন পেন্টাগনের নজরে আসুক এটাই চাইছিল বেইজিং। এর দুটি কারণ, প্রথমটি পেন্টাগনকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দেওয়া। আর এর সাথে কিছু গোয়েন্দা তথ্য এলে আরও ভালো।  
আর দ্বিতীয়ত, চীন জানান দিতে চায় তারা যুক্তরাষ্ট্রের প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তিগতভাবে অনেক এগিয়েছে। ব্লেক্সল্যান্ড আরও বলেন, এটা চিন্তা করা খুবই কঠিন যে চীন মনে করবে এই বেলুন সনাক্ত করতে পারবে না যুক্তরাষ্ট্র। মার্কিন আকাশসীমা কঠিন নজরদারির মধ্যে থাকে।  

ভবিষ্যতে কি হতে পারে?

ব্লেক্সল্যান্ড বলেন, বেলুনের নিচে কি প্রযুক্তি লাগাবেন এর কোন সীমাবদ্ধতা নেই। এর মূল বিষয় হলো উঁচুতে থাকা। এরপর বেলুনে যে কোনো নজরদারির প্রযুক্তিই লাগানো সম্ভব।  

সূত্র: দ্যা গার্ডিয়ান।

news24bd/আজিজ