দীর্ঘদিন, সুস্থভাবে বাঁচতে যে পানীয় সেরা

দীর্ঘায়ুর জন্য সেরা পানীয় আসলে গ্রিন টি

দীর্ঘদিন, সুস্থভাবে বাঁচতে যে পানীয় সেরা

অনলাইন ডেস্ক

আপনি সুস্থভাবে বেঁচে থাকতে চান? দীর্ঘায়ু চান? কিন্তু কীভাবে তা জানেন না। বিশেষজ্ঞরা বলছেন, রান্নাঘরে থাকা অনেক খাবার-ই বাড়াতে পারে আয়ু। হোক সেটা ব্লুবেরি, মটরশুঁটি বা সবুজ শাক ইত্যাদি। তবে পানীয় হিসেবে ‘গ্রিন টি’ দীর্ঘদিন এবং সুস্থভাবে বেঁচে থাকতে সাহায্য করবে।

ব্রে্ইন বা মস্তিষ্কের জন্যও উপকারী হচ্ছে গ্রিন টি। ডায়েটিশিয়ান ভেবা কোকরান বলেন, ‘গ্রিন টিতে থাকা ক্যাফেইন ও ক্যাটেচিন মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে। ক্যাটেচিন পুরো শরীরকেই সুস্থ রাখতে সাহায্য করে। ’

দ্য পিগান ডায়েট বইয়ের লেখক ডাক্তার মার্ক হাইম্যান বলেন, ‘দীর্ঘায়ুর জন্য সেরা পানীয় আসলে গ্রিন টি।

এতে আছে ফেনোলিক যৌগ যা ক্যান্সারের সাথে লড়াই করে এবং হৃদযন্ত্রের প্রণালীকে রক্ষা করে। ’ 

ডা. হাইম্যান আরও বলেন, ‘গ্রিন টিতে প্রচুর পরিমাণ ‘ক্যাটেচিন’ রয়েছে যা একটি প্রাকৃতিক অ্যান্টি অক্সিডেন্ট। ক্যাটেচিন উদ্ভিদ রাজ্যে পাওয়া সবচেয়ে শক্তিশালী রোগ-প্রতিরোধী ফাইটোনিউট্রিয়েন্টগুলির মধ্যে অন্যতম।  ক্যান্সার প্রতিরোধ ও হৃদযন্ত্রের উপকার ছাড়াও নিয়মিত গ্রিন টি পান করলে ভালো ঘুম হয় যা দীর্ঘায়ুর সঙ্গে সরাসরি জড়িত। ’

গবেষণা বলছে, নিয়মিত গ্রিন টি পানের সঙ্গে হৃদরোগের সরাসরি সম্পর্ক রয়েছে। ২০১৮ সালে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে করা এক গবেষণা বলছে, নিয়মিত ব্ল্যাক টি পানকারী ব্যক্তিরা বার্ধক্যকালীন অসুখে কম আক্রান্ত হয়েছেন। আর গ্রিন টি পানকারীদের ওপর এই প্রভাব আরও ভালো ছিলো। গ্রিন টিতে থাকা ক্যাটেচিন টিউমার বৃদ্ধি হতে বাঁধা দেয় বলে উঠে এসেছে গবেষণায়।  

ডা. হাইম্যান বলেন, দীর্ঘায়ুর জন্য সেরা পানীয় গ্রিন টি। তাছাড়া অন্ত্রের জন্যও এটি বেশ ভালো। অন্ত্রের উপকারী কিছু ব্যাকটেরিয়া রয়েছে যা গ্রিন টিসহ অন্যান্য পলিফেনল সমৃদ্ধ খাবার খেয়ে বেঁচে থাকে। এই ব্যাকটেরিয়ার নাম ‘অ্যাকারম্যানসিয়া মিউসিনিফিলা’। এই জীবাণু অন্ত্রের প্রতিরক্ষামূলক শ্লেষ্মা স্তরকে রক্ষা করে এবং অন্ত্রের আস্তরণকে শক্তিশালী রেখে অন্ত্রকে ফুটো হওয়া থেকে রোধ করে। অ্যাকারম্যানসিয়া মিউসিনিফিলা ব্যাকটেরিয়ার পরিমাণ কমে গেলে হজমে সমস্যা, স্থূলতা ও ডায়াবেটিসের মতো রোগ বাসা বাঁধতে পারে।  ডা. হাইম্যান প্রতিদিন দুই কাপ গ্রিন টি পান করার পরামর্শ দেন।

news24bd/আজিজ