ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে এবার মুখ খুললেন বাইডেন

সংগৃহীত ছবি

ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে এবার মুখ খুললেন বাইডেন

অনলাইন ডেস্ক

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাতের নিরসন চান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার হোয়াইট হাউসে জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহর সঙ্গে এক বৈঠকে এমনটাই জানিয়েছেন তিনি। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়, বৈঠকে বাইডেন ইসরায়েল-অধিকৃত জেরুজালেমের পূর্বাঞ্চলের অভ্যন্তরে মুসলমান ও ইহুদি উভয়ের কাছে পবিত্র স্থান আল-আকসা মসজিদের চারপাশের ক্রমবর্ধমান উত্তেজনার কথা উল্লেখ করে সেখানকার ঐতিহাসিক স্থিতাবস্থার গুরুত্ব ও প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেছেন।

 

জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে আইনি স্থিতাবস্থার প্রতিও সমর্থন পুনর্ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে বাইডেন ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির সঙ্গে ফোনালাপে ইরাকের প্রতি মার্কিন প্রতিশ্রুতিও পুনর্নিশ্চিত করেন।  

ওই বিবৃতিতে বলা হয়, বাইডেন জেরুজালেমে মুসলমানদের পবিত্র স্থান গুলোর খাদেম হিসেবে জর্ডানের গুরুত্বপূর্ণ ভূমিকাকেও স্বীকৃতি দিয়েছেন।  

বৈঠকের সময় বাইডেন বাদশাহ আবদুল্লাহকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানান এবং তিনি ইরাকের জন্য যৌথ কৌশলগত অবকাঠামো প্রকল্পের প্রতি জর্ডানের সমর্থনের ওপর গুরুত্বারোপ করেন।

প্রসঙ্গত, চুক্তি অনুযায়ী অমুসলিমরা নির্দিষ্ট সময়ে আল আকসা চত্বরে প্রবেশ করতে পারবে তবে সেখানে প্রার্থনা করতে পারবে না। তবে সাম্প্রতিক সময়ে সেখানে প্রবেশ করে প্রার্থনা করছে ইহুদিরা। এ নিয়ে ক্রমশই উত্তেজনা বাড়ছে অঞ্চলটিতে।  

news24bd/আজিজ

এই রকম আরও টপিক