একেকটি সিনেমার জন্য কোন তারকা কত টাকা পারিশ্রমিক নেন?

সংগৃহীত ছবি

একেকটি সিনেমার জন্য কোন তারকা কত টাকা পারিশ্রমিক নেন?

অনলাইন ডেস্ক

কেউ ১০০ কোটি তো কেউ তারও বেশি নিয়ে থাকেন পারিশ্রুমক। একেকটি ফিল্মের জন্য আমির, হৃতিক, শাহরুখ, সালমান, অজয় কে কত টাকা নেন তা তুলে ধরা হলো।  

শাহরুখ খান

চার বছর পর বড় পর্দায় ফিরে তাক লাগিয়েছেন শাহরুখ খান। ‘পাঠান’ ছবিটি বিপুল ব্যবসা করেছে।

দেশে এবং বিদেশের বক্স অফিসে দ্বিতীয় সপ্তাহের মধ্যেই এই ছবির রোজগার কয়েকশ কোটি টাকা।  

বলিউড সূত্রের খবর, শাহরুখ খান যে কোনও ছবির জন্য সেই ছবির আয়ের ৬০ শতাংশ লভ্যাংশ নিয়ে থাকেন। এই পারিশ্রমিকই তাঁকে ইন্ডাস্ট্রির সবচেয়ে দামি অভিনেতা করে তুলেছে।

সবচেয়ে দামি অভিনেতা শাহরুখই।

কয়েকটি প্রতিবেদনে দাবি, ‘পাঠান’-এর জন্য তিনি ১০০ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছেন। এই ছবির বিশ্বজোড়া সাফল্যের পর কিং খানের রোজগারের অঙ্ক বেড়ে গিয়েছে আরও।

শুধু বলিউডে নয়, আয়ে শাহরুখ পাল্লা দেন হলিউডের সঙ্গেও। টম ক্রুজ, জর্জ ক্লুনি, রবার্ট ডি নিরোর মতো হলিউড তারকাদের চেয়ে তাঁর আয় বেশি।

অক্ষয় কুমার

অক্ষয় কুমারও কম যান না। বলিউডে তাঁর দরও অনেক চড়া। অক্ষয়ের শেষ মুক্তিপ্রাপ্ত ছবি ‘রাম সেতু’। এই ছবির জন্য তিনি ৫০ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছিলেন। এ ছাড়া, পরবর্তী ছবি ‘বড়ে মিঞা ছোটে মিঞা’- জন্য অক্ষয় ১৩৫ কোটি টাকা দাবি করেছেন বলে জানিয়েছে বলিউডের কোনো কোনো সূত্র।
 
অজয় দেবগন

পারিশ্রমিক ছাড়াও, যে কোনও ছবির বাণিজ্যিক আয়ের লভ্যাংশ পেয়ে থাকেন অক্ষয়। পরিসংখ্যান বলছে, ২০২২ সাল পর্যন্ত অভিনেতার সম্পত্তির পরিমাণ ২ হাজার ৬০০ কোটি টাকার বেশি।

সালমান খান

বলিউডের আর এক মহার্ঘ তারকা সালমান খান। ফিচার ছবিতে ১০০ কোটি টাকার পারিশ্রমিক পাওয়া প্রথম তারকা তিনিই। ২০১৬ সালে ‘সুলতান’ ছবির জন্য এই বিপুল অঙ্কের পারিশ্রমিক পেয়েছিলেন বলিউডের ‘ভাইজান’।

যশরাজ ফিল্মসের আর এক বড় বাজেটের ছবি ‘টাইগার জ়িন্দা হ্যায়’-এর জন্য সলমন ১৩০ কোটি টাকা দাবি করেছেন বলে খবর। এ ছাড়া, ছবির মোট লাভের ৬০ থেকে ৭০ শতাংশ পাবেন তিনি।

আমির খান

পারিশ্রমিকের হিসাবে কম যান না তিন খানের তৃতীয় জনও। সম্প্রতি সিনেমা থেকে কিছুটা বিরতি নিয়েছেন তিনি। তবে ছবি পিছু আমির খানের পারিশ্রমিকও আকাশছোঁয়া।

আমির খান এক একটি ছবির জন্য ১০০ থেকে ১৫০ কোটি টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন। সেই সঙ্গে ছবির ৭০ শতাংশ লভ্যাংশও যায় তাঁর পকেটে। বিজ্ঞাপন ও অন্যান্য রোজগার মিলিয়ে মাসে ১৫ কোটি টাকার বেশি আয় করেন আমির।

রণবীর সিংহ

বলিউডের প্রথম সারির তারকা অভিনেতা রণবীর সিংহ। তিনিও প্রতি ছবির জন্য মোটা টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন। তবে তাঁর পারিশ্রমিক শাহরুখ, সলমনদের মতো নয়।

রণবীর ছবি পিছু ৩০ কোটি টাকা নিয়ে থাকেন। ‘৮৩’ ছবিটির জন্য তাঁর পারিশ্রমিক ছিল ১৩ কোটি টাকা। এ ছাড়া, ছবির বক্স অফিস রোজগারের লভ্যাংশ পেয়ে থাকেন অভিনেতা।

অজয় দেবগন

অজয় দেবগনও এক একটি ছবিতে অভিনয়ের জন্য মোটা টাকা নেন। আইএমডিবি-র পরিসংখ্যান অনুযায়ী, ছবি পিছু তাঁর পারিশ্রমিক ৬০ থেকে ১২০ কোটি টাকা।

বলিউড সূত্রে খবর, ‘দৃশ্যম ২’ ছবির জন্য অজয় ৩০ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছেন। দক্ষিণের ‘আরআরআর’ ছবির জন্য তিনি নিয়েছেন ৩৫ কোটি টাকা। এ ছাড়া, ‘গঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয়ের জন্য অজয় পেয়েছেন ১১ কোটি টাকা।

হৃতিক রোশন

দামি তারকাদের তালিকায় আছেন হৃতিক রোশনও। তিনি এক একটি ছবির জন্য ৭০ কোটি থেকে ১১০ কোটি টাকা নিয়ে থাকেন।

বলিউডের কয়েকটি সূত্রের দাবি, ‘ওয়ার’ ছবির জন্য ৫০ কোটি টাকা নিয়েছেন হৃতিক। সেই সঙ্গে ছবির বেশ কিছুটা লভ্যাংশও গিয়েছে তাঁর পকেটে।

সূত্র: আনন্দবাজার

news24bd.tv/ইস্রাফিল