মুদ্রার বিকল্প পেঁয়াজ!

পণ্যের দাম পরিশোধে পেঁয়াজ দিচ্ছেন এক ফিলিপিনো।

মুদ্রার বিকল্প পেঁয়াজ!

অনলাইন ডেস্ক

পকেটে করে পেঁয়াজ নিয়ে ঘুরছে মানুষ, চেইনশপের বিল দিচ্ছে পেঁয়াজ দিয়ে। কোনো ধাতব মুদ্রা, কাগুজে নোট বা ব্যাংক কার্ডও নয়, মুদ্রা হিসেবে ব্যবহার হচ্ছে পেঁয়াজ। এও কী সম্ভব? অথচ এই অসম্ভব ঘটনাই ঘটেছে ফিলিপাইনের রাজধানী ম্যানিলার ‘জাপান হোম সেন্টার’ গ্রোসারি শপে। খবর খালিজ টাইমস

 

শনিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর বাসিন্দারা চেইন শপে বিল দেওয়ার জন্য কাগুজে নোটের পাশাপাশি ‘মুদ্রা’ হিসেবে পেঁয়াজ ব্যবহারের সুযোগও পেয়েছেন। শুধু তাই নয়, যারা গ্রোসারি পণ্য পেঁয়াজের বিনিময়ে কিনছেন, তাদের জন্য আলাদা লাইন করা হয়েছে। প্রতি জনকে এই আজব মুদ্রায় সবমিলিয়ে সর্বোচ্চ ৩টি পণ্য কেনার সুযোগ দেওয়া হয়েছিল।

এসবের উদ্দেশ্য আর যাই হোক জাপান হোম সেন্টারের (জেএইচসি) নতুন কোনো ব্যবসায়িক পরিকল্পনা নয়।

 

সম্প্রতি দেশটিতে পেঁয়াজের দাম আকাশ ছুয়েছে। এরই মধ্যে  প্রতি কেজি পেঁয়াজের দাম মাংসের দামকেও ছাড়িয়ে গেছে। শুধু এক কেজি কিনতেই এ দেশের প্রতিদিনের গড় আয়ের সমান অর্থ ব্যয় হচ্ছে। ফলে দরিদ্রের নাগালের বাইরে চলে যাচ্ছে এটি।  

চেইনশপে পণ্য দেওয়ার ক্ষেত্রে ক্রেতার কাছ থেকে যেই পেঁয়াজ সংগ্রহ করা হচ্ছে, তা আবার বিক্রির উদ্দেশে নয়। এগুলো কমিউনিটি প্যান্ট্রিতে দান করবে জেএইচসি। যেখান থেকে দরিদ্র ফিলিপিনোরা বিনামূল্যে এগুলো সংগ্রহ করতে পারবেন।  

news24bd.tv/আলী