আজই শেষ অধিবেশনে বসছে সংসদ!

ফাইল ছবি

আজই শেষ অধিবেশনে বসছে সংসদ!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দশম জাতীয় সংসদের ২২তম ও আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট সরকারের চলতি মেয়াদের ‘শেষ’ অধিবেশন বসছে আজ রোববার। বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের কার্যক্রম শুরু হবে।

অধিবেশন কতদিন চলবে তা কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। বিকাল ৪টায় সংসদ ভবনে কমিটির বৈঠক হবে।

এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ অন্য সদস্যরা উপস্থিত থাকবেন।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৯ আগস্ট সংসদের ২২তম অধিবেশন আহ্বান করেন। এর আগে গত ১২ জুলাই সংসদের ২১ তম অধিবেশন শেষ হয়। ওই অধিবেশন ২৫ কার্যদিবস চলেছে।

সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ কার্যদিবসের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা রয়েছে। বর্তমান সরকারের মেয়াদ ২০১৯ সালের ২৮ জানুয়ারি শেষ হবে। ডিসেম্বরের শেষদিকে একাদশ সংসদ নির্বাচনের দিন নির্ধারণ করা হবে।

সে হিসেবে জরুরি কোনো প্রয়োজন না পড়লে এ অধিবেশনই চলতি সংসদের শেষ অধিবেশন হতে পারে।

বহুল আলোচিত সড়ক পরিবহন বিল-২০১৮ এ অধিবেশনেই উত্থাপন করা হবে। সাজার মেয়াদ ও জরিমানার পরিমাণ বাড়িয়ে আইনটি চূড়ান্ত করা হয়েছে।

সংবিধান অনুযায়ী আসন্ন সংসদ নির্বাচন বর্তমান সরকারের অধীনেই হবে। নির্বাচনকালীন সরকার গঠনের কোনো বিধান সংবিধানে না থাকায় বর্তমান সরকারই ভোটের সময় দায়িত্ব পালন করবে। সংসদের এ শেষ অধিবেশনে বেশকিছু গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা হতে পারে।

জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ইস্যুতে নীতিনির্ধারণী আলোচনার সম্ভাবনা আছে। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাদশ সংসদ নির্বাচনের বিভিন্ন বিষয় নিয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য দিতে পারেন। কথা বলতে পারেন ‘নির্বাচনকালীন সরকার’ গঠন নিয়েও।


NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর