গৃহকর্মী হত্যার ঘটনায় ৪ দিনে শতাধিক ফিলিপিনোর কুয়েত ত্যাগ

সংগৃহীত ছবি

গৃহকর্মী হত্যার ঘটনায় ৪ দিনে শতাধিক ফিলিপিনোর কুয়েত ত্যাগ

কুয়েতে জুলেবি রানারা নামে এক গৃহকর্মীকে হত্যার ঘটনার চার দিনের মধ্যে ১১৪ জন ফিলিপিনো গৃহকর্মী কুয়েত ছেড়েছেন। দেশটির স্থানীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, গত মাসে ৩৫ বছর বয়সী জুলেবিকে ধর্ষণের পর হত্যা করে পুড়িয়ে ফেলে এক যুবক। এর আগে পরিবারের সাথে কথোপকথনে জুলেবি জানান, তিনি তার নিয়োগকর্তার ছেলেকে ভয় পান।

এর একদিন পরই তিনি নিখোঁজ হন। পরে মরুভূমিতে রাস্তার পাশে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। তার মাথার খুলি ভেঙে দেওয়া হয়েছিল এবং তার শরীর পোড়া ছিল।

আল আরাবিয়ার খবরে বলা হয়, কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জুলেবির মরদেহের প্রতিবেদন পাওয়ার পরপরই তদন্ত শুরু করে এবং ২৪ ঘণ্টার মধ্যে মামলাটি সমাধান করে।

সন্দেহভাজন কুয়েতি কিশোর ওই গৃহকর্মীকে ধর্ষণ ও হত্যার অভিযোগে অভিযুক্ত।

এ ঘটনায় ভয় ও শঙ্কায় শতাধিক ফিলিপিনো কুয়েত ছেড়েছেন। তাদের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমগুলো। তবে সে সময়ে ফিলিপাইন সরকার জানায়, তারা উপসাগরীয় দেশটিতে ফিলিপিনো কর্মীদের ধর্ষণ ও দুর্ব্যবহারসহ অপব্যবহারের শিকার হওয়ার ঘটনা মূল্যায়ন এবং প্রতিরোধের পদক্ষেপ নেবে।

হিসেব বলছে, কুয়েতে প্রায় দুই লাখ ৬৮ হাজার ফিলিপাইনের নাগরিক কাজ করে। যার মধ্যে অনেক গৃহকর্মীও রয়েছে। শ্রম সমস্যার কারণে ফিলিপাইন দূতাবাস পরিচালিত একটি জরুরি কেন্দ্রে সাম্প্রতিক সপ্তাহগুলোতে চার শতাধিক ফিলিপিনো আশ্রয় চেয়েছিল।

এই রকম আরও টপিক