২০২১-২২ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.১০ শতাংশ 

সংগৃহীত ছবি

২০২১-২২ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.১০ শতাংশ 

কোভিড-১৯ মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কা কাটিয়ে গত অর্থবছরে (২০২১-২০২২ অর্থবছর) দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হার ৭.১০ শতাংশে পৌঁছেছে। ২০২০-২০২১ অর্থবছরে দেশের জিডিপি বৃদ্ধির হার ২০১৯-২০২০ অর্থবছরে ৩.৪৫ শতাংশ থেকে ৬.৯৪ শতাংশ বেড়েছে। ২০১৮-২০১৯ অর্থবছরে দেশে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৭.৮৮ শতাংশ।

রোববার (৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) জারি করা সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০২১-২০২২ অর্থবছরে দেশে মাথাপিছু আয়ের পরিমাণ ছিল ২ হাজার ৭৯৩ মার্কিন ডলার, যা ২০২০-২০২১ অর্থবছরে রেকর্ডা ২ হাজার ৫৯১ মার্কিন ডলার থেকে বাড়ে।

২০১০-২০২০ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২ হাজার ৩২৬ মার্কিন ডলার; যা ২০১৮-২০২৯ অর্থবছরে ছিল ২ হাজার ২০৯ ডলার।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণমাধ্যমকে বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হার খুবই ভালো। বর্তমান বৈশ্বিক অবস্থা বিবেচনা করে তিনি এটিকে ‘অসামান্য’ বলে অভিহিত করেছেন।

মন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং কোভিড-১৯ মহামারির কারণে বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতেও বাংলাদেশের অবস্থা বেশ  ভালো ছিল।

বর্তমান বৈশ্বিক অবস্থার মধ্যে পরিসংখ্যান দেখে আমি অবাক হইনি। এ ধরনের পারফরম্যান্সের পেছনে অভ্যন্তরীণ শক্তি যথাযথ ভূমিকা পালন করেছে।

এম এ মান্নান আরও উল্লেখ করেন, অভ্যন্তরীণ এবং বিদেশে শক্তিশালী শ্রমশক্তি অর্থনীতিকে একটি শক্ত ভিত্তি দিয়ে যাচ্ছে।

উন্নয়ন সহযোগীদের নিম্নমুখী পূর্বাভাস সত্ত্বেও চলতি অর্থবছরে এবং আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার বর্তমান গতি বজায় থাকবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

বিবিএসের পরিসংখ্যানে দেখা যায়, গত ২০২১-২০২২ অর্থবছরে স্থিতমূল্যে বাংলাদেশের জিডিপির আকার দাঁড়িয়েছে ৩ কোটি ৩ লাখ ৫১ হাজার ৪৯৬ মিলিয়ন টাকায়, যা ২০২০-২০২১ অর্থবছরে ছিল ২ কোটি ৮৩ লাখ ৩৯ হাজার ৪৪৪ মিলিয়ন টাকা।

স্থিতমূল্যে জিডিপির খাতে শেয়ার বিশ্লেষণ করে দেখা গেছে, সেবা খাত এখনও ৫১ দশমিক ৪৮ শতাংশ, শিল্প খাত ৩৬ দশমিক ৯২ শতাংশ এবং কৃষি খাত ১১ দশমিক ৬১ শতাংশ নিয়ে সিংহভাগ ভোগ করছে। যদি স্থিতমূল্যে জিডিপির খাতগত প্রবৃদ্ধির হার বিবেচনা করা হয়, তবে শিল্প খাত গত অর্থবছরে সর্বোচ্চ ৯.৮৬ শতাংশর  বৃদ্ধি পেয়েছে, তারপরে সেবা খাতে ৬.২৬ শতাংশ এবং কৃষি খাতে ৩.০৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

বিবিএসের পরিসংখ্যান আরও দেখিয়েছে, গত অর্থবছরে জিডিপিতে বিনিয়োগের অনুপাত বেড়েছে ৩২.০৫ শতাংশে, যা ২০২০-২০২১ অর্থবছরে ছিল ৩১.০২ শতাংশ। এর মধ্যে জিডিপিতে বেসরকারি বিনিয়োগের অনুপাত বেড়েছে ২৪.৫২ শতাংশ এবং সরকারি বিনিয়োগের অনুপাতও গত অর্থবছরে ৭.৫৩ শতাংশে উন্নীত হয়েছে।

news24bd.tv/ইস্রাফিল