যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চান: পিটার হাস

যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চান: পিটার হাস

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা বাংলাদেশে তাদের বিনিয়োগ ও ব্যবসা বাড়াতে চান বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। তিনি বলেন, ‘আমরা মার্কিন ব্যবসায়ীদের কাছ থেকে শুনেছি, তারা এখানে বিনিয়োগ ও তাদের ব্যবসা বাড়াতে চান। বাংলাদেশের বাজার খুবই আকর্ষণীয়। এ কারণে আমরা সম্প্রতি দূতাবাসে একটি বৈদেশিক বাণিজ্যিক পরিষেবা অফিস খুলেছি।

রোববার (৫ জানুয়ারি) রাজধানীর ইএমকে সেন্টারে আয়োজিত ‘বাংলাদেশে অনলাইন ফ্রিডম অ্যান্ড বিজনেস ইনভেস্টমেন্ট’ শীর্ষক প্যানেল আলোচনায় বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ প্যানেল আলোচনায় অংশ নেন।

পিটার হাস বলেন, ‘বিশ্বমঞ্চে নেতৃত্ব দিতে স্মার্ট বাংলাদেশের বৃহত্তর অর্থনৈতিক সংযোগ প্রয়োজন। বাংলাদেশকে বৈশ্বিক অর্থনীতির সঙ্গে আরও বেশি সংযুক্ত হতে হবে।

বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে হলে বৈশ্বিক ব্যবসায়ীদের জন্য অবশ্যই বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশ নিশ্চিত করতে হবে। ’

মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘প্রায় এক বছর আগে বাংলাদেশে এসেছি। এরপর থেকে যেভাবে বাংলাদেশে ফুডপান্ডা, বিকাশ ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে দ্রুতগতিতে ডিজিটাল যুগে পা রাখছে, তাতে মুগ্ধ হয়েছি। একই সময়ে বিশ্বে দ্রুত পরিবর্তন ঘটছে। প্রতিটি দেশ, সরকার ও সমাজ নতুন প্রযুক্তির অপ্রতিরোধ্য গতির কারণে নাটকীয় পরিবর্তনের সম্মুখীন হচ্ছে। প্রযুক্তিগত অগ্রগতির সঙ্গে সামঞ্জস্য বিধান ও পরিবর্তন প্রতিফলিত করতে আইনি ও নিয়ন্ত্রণ কাঠামোর সমন্বয় করার চ্যালেঞ্জসমূহ মার্কিন যুক্তরাষ্ট্রে, বাংলাদেশে এবং সারা বিশ্বে সবার সামনে আসছে। অনলাইন বিশ্ব আমাদের যেমন ব্যাপক সুযোগ দিয়েছে, আবার উল্লেখযোগ্য চ্যালেঞ্জের সম্মুখীনও করেছে। ’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে আমাদের মিশনের অগ্রাধিকারগুলোর মধ্যে একটি হলো- বাংলাদেশের অর্থনীতির সম্প্রসারণ এবং বৈচিত্র্যের মাধ্যমে অর্জিত টেকসই ও ব্যাপক অংশীদারত্বভিত্তিক সমৃদ্ধি। যে অর্থনীতি হবে বৃহত্তর আঞ্চলিক ও বৈশ্বিক বাণিজ্যের জন্য উন্মুক্ত। ’

news24bd.tv/ইস্রাফিল