কোন ওষুধের সঙ্গে কী খাবার এড়িয়ে চলবেন

সংগৃহীত ছবি

কোন ওষুধের সঙ্গে কী খাবার এড়িয়ে চলবেন

অনলাইন ডেস্ক

ওষুধ সেবনকালে কিছু নির্দিষ্ট খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। ফার্মেসি বিভাগের পাঠ্যবই হ্যান্ডবুক অব ড্রাগ ইন্টারাকশন অবলম্বনে এ বিষয়ে একজন চিকিৎসকের পরামর্শগুলো তুলে ধরা হলো।  

অ্যাজমার ওষুধের সঙ্গে চা, কফি ও ডার্ক চকলেট নয়

অ্যাজমার ওষুধের কাজ ফুসফুসের পেশিকে শিথিল করা। কিন্তু বিপত্তি দেখা দেয় যখন এটির সঙ্গে ক্যাফেইন মেশে।

চা, কফি ও ডার্ক চকলেটে থাকে ক্যাফেইন। ক্যাফেইনের সঙ্গে অ্যাজমার ওষুধ মিশে রোগীর বুক ধড়ফড়, স্নায়বিক দুর্বলতা এবং দ্বিধাগ্রস্ততা দেখা দেয়। তাই অ্যাজমার ওষুধ সেবনে এসব খাবার এড়িয়ে চলা উচিত।

উচ্চ রক্তচাপের ওষুধের সঙ্গে কলা নয়

উচ্চ রক্তচাপজনিত সমস্যায় যারা ক্যাপটোপ্রিল, এসিই ইনহিবিটরস বা অ্যানজিওটেনসিন রিসেপ্টর ব্লকার নেন তাদের জন্য পটাশিয়াম শত্রু।

পটাশিয়ামের সঙ্গে এসব ওষুধ অনিয়মিত হৃৎস্পন্দন ও বুক ধড়ফড়ের মতো সমস্যার সৃষ্টি করে। এদিকে কলাতে প্রচুর পরিমাণ পটাশিয়াম রয়েছে। তাই এ সমস্যা এড়াতে কলাসহ উচ্চ-পটাশিয়ামযুক্ত সব খাবারই এড়িয়ে চলা উচিত।

কোলেস্টেরল নিয়ন্ত্রণের ওষুধের সঙ্গে জাম্বুরা বা আঙুর নয়

কোলেস্টেরল হ্রাস করার অন্যতম একটি ওষুধ হলো স্ট্যাটিন। জাম্বুরা বা আঙুরের রস স্ট্যাটিনকে প্রভাবিত করে। তাই আপনি যদি কোলেস্টেরল নিয়ন্ত্রণকারী ওষুধ স্ট্যাটিন (সিমভাস্ট্যাটিন) গ্রহণ করেন তাহলে আঙুরের রস পান করবেন না। আঙুরের রস আপনার রক্তে সিমভাস্ট্যাটিনের মাত্রা বাড়িয়ে পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করবে।

হৃদরোগের ওষুধের সঙ্গে ভিটামিন-কে সমৃদ্ধ খাবার নয়

মানবদেহে কখনো রক্তপাত বন্ধ করার প্রয়োজন হয়, কখনোবা জমাট রক্তকে তরলে পরিণত করার দরকার পড়ে। যেমন—যখন দেহাংশে কোথাও কেটে যায় বা ক্ষত হয় সেটা দেহের বাইরে বা ভেতরে, সেখানে রক্তপাত বন্ধ করতে ভিটামিন-কে সমৃদ্ধ খাবার দ্রুত রক্ত জমাট বাঁধায়। আবার কোনো ধমনি বা শিরায় বিশেষ করে হৃৎপিণ্ড সম্পর্কিত রোগব্যাধিতে রক্ত জমাট উপশম করতে হেপারিন বা ওয়ারফেরিন ব্যবহৃত হয়। তাই হৃদরোগে ওয়ারফেরিন জাতীয় ওষুধ সেবনের সঙ্গে ভিটামিন-কে সমৃদ্ধ খাবার (পালংশাক, কেল ও সবুজ শাকসবজি) এড়িয়ে চলতে হবে।

অ্যালকোহলের সঙ্গে অ্যালার্জি বা ডায়াবেটিস বা ব্যথানাশক ওষুধ নয়

 অ্যালার্জি (অ্যান্টিহিস্টামিন), ডায়াবেটিস ও ব্যথানাশক ওষুধ খাওয়ার সময় অ্যালকোহল এবং এ-জাতীয় পানীয় অনেক ক্ষতিকারক। কারণ এতে লিভারের ওপর প্রচণ্ড চাপ পড়ে। অ্যালকোহল, প্যারাসিটামল এবং কোডেইনের বিপাকে অংশ নেয় লিভার। তখন অ্যালকোহল ও ওষুধ উভয়কে ভাঙতে লিভারকে প্রচুর কাজ করতে হয়। এভাবে লিভার ক্ষতিগ্রস্ত হয়। এ ছাড়াও এতে খিঁচুনি, বমি বমি ভাব, তন্দ্রাচ্ছন্ন ভাবের মতো মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।

news24bd.tv/ইস্রাফিল

এই রকম আরও টপিক