তুরস্ক-সিরিয়ার সাহায্যে এবার এগিয়ে এলো রাশিয়া

সংগৃহীত ছবি

তুরস্ক-সিরিয়ার সাহায্যে এবার এগিয়ে এলো রাশিয়া

অনলাইন ডেস্ক

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়া ও তুরস্ককে সহায়তার প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ঘনিষ্ঠ মিত্র হিসেবেই পরিচিত রাশিয়া।

সোমবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে পাঠানো এক শোক বার্তায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, 'তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে অসংখ্য মানুষ নিহতের ঘটনায় গভীর শোক ও সমবেদনা গ্রহণ করুন। একইসাথে দেশটির বিভিন্ন স্থাপনা ধ্বংস হয়েছে।

যেটা সত্যিই দুঃখজনক। '

আল জাজিরা জানিয়েছে, সিরিয়ায় উল্লেখযোগ্য সামরিক আগ্রাসনের ইন্ধনে রয়েছে রাশিয়া। যারা পরোক্ষভাবে দেশটির বিরোধী দলগুলোর মধ্যে চলমান লড়াইয়ে সহায়তা করে চলেছে।

আরও পরুন: তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি হাজার ছাড়ালো

পৃথক আরেক বার্তায় সিরিয়ার প্রধান আসাদকে পুতিন জানান, 'সিরিয়ায় যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন তাদের প্রতি গভীর শোক জানাই।

রাশিয়া সে সকল পরিবারগুলোকে সাহায্য করতে প্রস্তুত। '

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, তার দেশ তুরস্ক ও সিরিয়াকে জরুরি সহায়তা দিতে প্রস্তুত আছে। এক টুইটে ম্যাক্রোঁ লেখেন, 'ভয়াবহ ভূমিকম্পের পর আমরা তুরস্ক এবং সিরিয়ায় ভয়ানক চিত্র দেখতে পাচ্ছি'।

অন্যদিকে, ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে উদ্ধার তৎপরতায় সহায়তার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে ভয়াবহ এই ভূমিকম্পের ঘটনায় গভীর উদ্বেগের কথাও জানিয়েছে দেশটি।

তুরস্কে ভূমিকম্পে বেড়েই চলেছে নিহতের সংখ্যা। এখন পর্যন্ত অন্তত ১ হাজার ৪২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর গাজিয়ান্তেপে ভোর ৪ টার দিকে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়।

news24bd.tv/FA