অবসরে যাওয়া সিনিয়র সচিব নতুন পদে ফিরলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে

সংগৃহীত ছবি

অবসরে যাওয়া সিনিয়র সচিব নতুন পদে ফিরলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে

অনলাইন ডেস্ক

অবসরে যাওয়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেনকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক পদে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার। সোমবার (৬ ফেব্রুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজের স্থলে যোগ দিচ্ছেন তিনি।  

মন্ত্রণালয়ের উপসচিব মোহা. রফিকুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, পিআরএল ভোগরত সাবেক সিনিয়র সচিব মো. আখতার হোসেনকে তার অভোগকৃত অবসরোত্তর ছুটি ও তদসংশ্লিষ্ট সুবিধাদি স্থগিতের শর্তে দুই বছরের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

তিনি এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক পদের নির্ধারিত বেতন-ভাতা ও আনুষাঙ্গিক সবিধাদি পাপ্য হবেন। এ চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। অবিলম্বে এই আদেশ কার্যকর হবে বলে আদেশে জানানো হয়েছে।

শরীয়তপুরের সন্তান আখতার হোসেন ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) প্রশাসন ক্যাডারে যোগদান করেন।

তিনি ১৯৮৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে বিএসএস (অনার্স) এবং ১৯৮৪ সালে সমাজবিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

আখতার হোসেন ২০২১ সালের ২ জুন সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান। সেসময় তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করছিলেন। পরে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতির পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের দায়িত্ব পান। গেল বছরের ২৫ অক্টোবর তাকে অবসর দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগদানের আগে তিনি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (প্রশাসন ও উন্নয়ন) পদে কর্মরত ছিলেন। এছাড়া স্থানীয় সরকার বিভাগে উপ-সচিব ও যুগ্ম-সচিব পদে কর্মরত ছিলেন। পাঁচ বছর পানিসম্পদ মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব ও মন্ত্রীর সহকারী একান্ত সচিব পদে কাজ করেছেন।

২০২০ সালের ১ জানুয়ারি জুয়েনা আজিজ মুখ্য সমন্বয়ক হিসেবে তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্যসচিব হিসেবে দায়িত্ব পালন করা মো. আবুল কালাম আজাদকে প্রথম এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়কের পদে নিয়োগের মধ্য দিয়ে এই পদ সৃষ্টি করা হয়। এরপর তিনি এই পদে তিন বছর দায়িত্ব পালন করেন। মো. আবুল কালাম আজাদের মেয়াদ শেষ হলে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজকে নিয়োগ দেওয়া হয়।

news24bd.tv/আলী