মোংলায় জাহাজ ভিড়তে দেওয়া হয়নি যুক্তরাষ্ট্রের চাপে: রাশিয়া 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

মোংলায় জাহাজ ভিড়তে দেওয়া হয়নি যুক্তরাষ্ট্রের চাপে: রাশিয়া 

অনলাইন ডেস্ক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম বহনকারী জাহাজ ‘উরসা মেজর’ ভিড়তে না দেওয়া বাংলাদেশের স্বার্থবিরোধী বলে জানিয়েছে রাশিয়া। গত ডিসেম্বরে বাংলাদেশের মোংলা বন্দরে রাশিয়ার জাহাজটি ভিড়তে দেওয়া হয়নি। এ জন্য যুক্তরাষ্ট্রের চাপকেই দায়ী করছে রাশিয়া। যুক্তরাষ্ট্রের রাশিয়াবিরোধী নিষেধাজ্ঞার বিষয়ে মস্কোয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে এ কথা বলেছেন।

 আজ সোমবার ঢাকার রাশিয়া দূতাবাস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।
 
বিবৃতিতে বলা হয়, জাহাজটি গ্রহণের জন্য আগের দেওয়া সম্মতি বাংলাদেশ বাতিল করেছে মার্কিন চাপে। এতে সরঞ্জামগুলো পৌঁছানো মাসখানেক পিছিয়ে গেল। এটা বাংলাদেশের স্বার্থের জন্য অনুকূল নয়।
রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা কার্যকর করতে মার্কিনরা প্রতারণার আশ্রয় নিচ্ছে, অন্য দেশের রাজনীতিক ও জনগণকে হুমকি-ধমকি দিচ্ছে, এমনটা উল্লেখ করে মারিয়া জাখারোভা বলেন, অনেক দেশের এসব চাপ মোকাবিলার সক্ষমতা নেই।  
চাপের মুখে রাশিয়াবিরোধী নিষেধাজ্ঞায় অন্য দেশগুলোকে যোগদান করতে বাধ্য করাকে বেআইনি উল্লেখ করে বিবৃতিতে বলা হয় এসব তৎপরতা বন্ধ করতে হবে।

এর আগে গত মাসের মাঝামাঝি সময়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম বহনকারী রাশিয়ার জাহাজ ‘উরসা মেজর’ ভারতের বন্দরেও মালামাল খালাস করতে পারেনি। জাহাজটির ওপর মার্কিন নিষেধাজ্ঞা থাকায় জাহাজটিকে বাংলাদেশের জলসীমায় ঢুকতে দেয়নি বাংলাদেশ সরকার। কাছাকাছি ভারতের হলদিয়া বন্দরে সরঞ্জাম নামিয়ে সড়কপথে বাংলাদেশে পাঠাতে চেয়েছিল বিদ্যুৎকেন্দ্রের রাশিয়ান ঠিকাদার।

রূপপুরের সরঞ্জাম নিয়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে গত ১৪ নভেম্বর বাংলাদেশের মোংলা বন্দরের দিকে যাত্রা করে ‘উরসা মেজর’। ‘স্পার্টা-৩’ নামের জাহাজটির ওপর মার্কিন নিষেধাজ্ঞা আছে এবং এই জাহাজটিই নাম ও রং বদলে ‘উরসা মেজর’ হিসেবে চলছে, এমন তথ্য ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস বাংলাদেশ সরকারের নজরে আনে। এরপর জাহাজটিকে দেশের সমুদ্রসীমায় প্রবেশ করতে দিতে অস্বীকৃতি জানায় সরকার।
news24bd.tv/আলী