আগের সীমানা বহাল রেখে শিগগিরই খসড়া প্রকাশ করবে ইসি

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাঙ্গীর আলম (ছবি: সংগৃহীত)

দ্বাদশ সংসদ নির্বাচন  

আগের সীমানা বহাল রেখে শিগগিরই খসড়া প্রকাশ করবে ইসি

অনলাইন ডেস্ক

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাঙ্গীর আলম বলেছেন, ‘গত জাতীয় সংসদ নির্বাচনের সময় সীমানা যা ছিল, তাই নিয়েই ৩০০ আসনের সীমানার খসড়া প্রকাশ করা হবে। তবে বিজ্ঞপ্তিতে দাবি আপত্তির জন্য একটা সময় নির্ধারণ করা হবে। ’

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ৩০০ আসনের সীমানার খসড়া প্রকাশ উপলক্ষে মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) নির্বাচন ভবনে কমিশন সভা শেষে এসব কথা বলেন ইসি সচিব।  

তিনি জানান, ইতোমধ্যে অনেকেই নিজ উদ্যোগে আবেদন দিয়েছেন, সে সব আবেদন প্রায় ২০ থেকে ২৫টি।

এসব আবেদন এবং ওই নির্দিষ্ট সময়ের মধ্যে যেসব আবেদন পড়বে, সেগুলো নিয়ে শুনানিআন্তে বিধি বিধানের আলোকে চূড়ান্ত বিভক্তি এলাকা ঘোষণা করা হবে।

সংসদীয় আসনে পরিবর্তন হবে কি না জানতে চাইলে জাহাঙ্গীর আলম জানান, এ বিষয়টি হবে মূলত প্রাপ্ত আবেদনের সংখ্যার ওপর নির্ভর করে। তিনি বলেন, ‘কারণ আমরা আগে খসড়া প্রকাশ করবো। এরপর নির্দিষ্ট সময়ের মধ্যে যে আবেদনগুলো আসবে, সেই আপত্তি এবং ইতোমধ্যে নিজ থেকে যে আবেদনগুলো পড়েছে, সেগুলো শুনানিআন্তে আমরা বলতে পারবো আসলে কয়টায় কী হয়েছে।

অন্য এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ‘দ্বাদশ নির্বাচনের পূর্ববর্তী সময়ে যেভাবে সীমানা নির্ধারণ করা হয়েছে, সেই পদ্ধতি অনুসরণ করে; অর্থাৎ এখন যেটা আছে সেটা দিয়েই আমরা খসড়া প্রকাশ করবো। এরপর কারো যদি কোনো আপত্তি থাকে সেই আপত্তি দাখিল করবে। সব আবেদনের শুনানি হবে। এরপর চূড়ান্ত হবে কয়টা আসনের সীমানা পরিবর্তন হচ্ছে। ’

খসড়া কবে নাগাদ প্রকাশ করা হবে এই প্রশ্নের তিনি বলেন, ‘খসড়া দ্রুতই প্রকাশ করা হবে। এটা আমরা আগামী সপ্তাহের মধ্যেই করে দেবো। বাস্তবতা এবং আইনের বিষয়টাও তাই। আগে তো মানুষকে জানাতে হবে। তারপর তাদের কোনো আপত্তি থাকলে তার ওপর শুনানি হবে। ’

তিনি জানান, যে আইন আছে প্রথম হচ্ছে ভৌগলিক অখণ্ডতা, তারপর আঞ্চলিক অবিভাজ্যতা, তারপর প্রশাসনিক এলাকা, চতুর্থ জনসংখ্যার ঘনত্ব। এ সবগুলোর বিবেচনায় নিয়ে যদি প্রয়োজন হয় সংশোধন হবে। না হলে হবে না।

সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ নিয়ে এটি বর্তমান কমিশনের প্রথম কমিশন বৈঠক। এতে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালসহ অন্য কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

news24bd.tv/ইস্রাফিল