বিধ্বস্ত তুরস্কে ত্রাণ সহায়তা পাঠালো ভারত

সংগৃহীত ছবি

বিধ্বস্ত তুরস্কে ত্রাণ সহায়তা পাঠালো ভারত

অনলাইন ডেস্ক

শক্তিশালী ভূমিকম্পে লন্ডভন্ড হয়ে পড়েছে তুরস্ক ও সিরিয়ার বিশাল এলাকা। গতকাল সোমবার আঘাত হানা এই ভূমিকম্পে এখন পর্যন্ত ৪ হাজার ৩০০ প্রাণহানির খবর পাওয়া গেছে। মাটির সঙ্গে মিশে গেছে হাজারো ভবন। এই ভয়ানক পরিস্থিতিতে ত্রাণ ও সহায়তা সামগ্রী নিয়ে তুরস্কের পাশে দাঁড়িয়েছে ভারত।

ভারতীয় বিমানবাহিনীর একটি বিমানের মাধ্যমে ত্রাণসামগ্রীর প্রথম চালান ইতোমধ্যে তুরস্কে পাঠানো হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, প্রথম চালানের মধ্যে রয়েছে একটি বিশেষজ্ঞ উদ্ধারকারী দল, অত্যন্ত দক্ষ কুকুর দল, চিকিৎসা সরবরাহ, উন্নত ড্রিলিং সরঞ্জাম এবং ত্রাণ প্রচেষ্টার জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ সরঞ্জাম।

সোমবারের ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় ব্যাপক ধ্বংসযজ্ঞ শুরু হয়।

রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা মাপা হয়েছে ৭ দশমিক ৮। ধ্বংসস্তূপের নিচে এখনো শত শত মানুষ আটকা পড়েছে এবং অনেকে নিখোঁজ রয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তুরস্কে সাত দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত উকতাই জানান, তুরস্কে প্রায় তিন হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। ১০টি শহরে ১ হাজার ৭০০টিরও বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। একই সময়ে সিরিয়ায় অন্তত ১ হাজার ৪৪৪ জন নিহত ও হাজার হাজার আহত হয়েছেন।

news24bd.tv/ইস্রাফিল