ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে ফাইনালে বাংলাদেশ

সংগৃহীত ছবি

ভুটানকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে ফাইনালে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

স্রেফ ড্র করলেই চলতো বাংলাদেশের। তবে সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের ম্যাচে ভুটানকে উড়িয়ে দিয়েই আসরের ফাইনালের টিকিট কেটেছে লাল-সবুজের প্রতিনিধিরা।  কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে আজ মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা জিতেছে ৫-০ গোলে।  তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকেই নেপালের বিপক্ষে ফাইনাল খেলবে বাংলাদেশের মেয়েরা।

বাংলাদেশের ৫ গোলে তিনটি করেছেন অধিনায়ক শামসুন্নাহার। দুটি করেছেন আকলিমা খাতুন। রিপা পেনাল্টি মিস না করলে গোলের ব্যবধান আরো বড় হতে পারতো স্বাগতিক মেয়েদের।

প্রথম দুই ম্যাচে নেপাল ও ভারতের বিপক্ষে একই একাদশ সাজিয়েছিলেন কোচ গোলাম রব্বানী ছোটন।

তবে ভুটানের বিপক্ষে ম্যাচে তিনি দুটি পরিবর্তন আনে একাদশে। দুই পরিবর্তন নিয়ে খেলতে নামা স্বাগতিকরা ম্যাচে প্রথম এগিয়ে যায় ২২তম মিনিটে। অধিনায়ক শামসুন্নাহার বাম দিক দিয়ে ঢুকে ক্রস ফেলেছিলেন বক্সে। আকলিমা খাতুন বল ধরে একজনকে কাটিয়ে বল জালে জড়ান।

পরের মিনিটে পেনাল্টি পায় বাংলাদেশ। অধিনায়ক শামসুন্নাহার আবার বাম দিক দিয়ে বক্সে ঢুকতে তাকে ফেলে দেন ভুটানের ডিফেন্ডার তাশি। ফাউল বক্সের বাইরে হয়েছে বলে দাবি করে রেফারিকে ঘিরে ধরেন ভুটানের খেলোয়াড়রা। কিন্তু ভারতীয় রেফারি কুশুম মান্দি তার সিদ্ধান্তে অটল থাকেন। যদিও সুযোগটা কাজে লাগাতে পারেননি বাংলাদেশ ফরোয়ার্ড শাহেদা আক্তার রিপা। তার শট বাইরে চলে যায় পোস্ট ঘেঁষে।

পেনাল্টি মিস করলেও ব্যবধান বাড়াতে বেশি সময় নেয়নি বাংলাদেশ। ২৯তম মিনিটে উন্নতির কর্নার থেকে শামসুন্নাহারের হেডে বাংলাদেশ এগিয়ে যায় ২-০ গোলে। দ্বিতীয়ার্ধে তৃতীয় গোল পায় বাংলাদেশ। ৫৩তম মিনিটে রিপার পাস ধরে অধিনায়ক শামসুন্নাহার দৌড়ে গিয়ে বক্সের মাথা থেকে যে শট নেন তা দ্বিতীয় পোস্টে লেগে জালে জড়িয়ে যায়। ৬০তম মিনিটে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোল করেন আকলিমা খাতুন।

চতুর্থ গোলের কিছুক্ষণ আগে সুযোগ মিসে হ্যাটট্রিক হাতছাড়া হয়েছিল শামসুন্নাহারের। তবে আকলিমার দ্বিতীয় গোলের মিনিটখানেক বাদেই বাম দিক দিয়ে ঢুকে আগুয়ান গোলরক্ষকের পাস দিয়ে বল জালে জড়ান শামসুন্নাহার। বাংলাদেশ এগিয়ে যায় ৫-০ ব্যবধানে। এরপরও ব্যবধান বাড়ানোর আরও সুযোগ এসেছিল স্বাগতিকদের সামনে, তবে আকলিমা, শামসুন্নাহার ও রিপারা সে সুযোগ কাজে লাগাতে না পারায় ৫-০ ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিক মেয়েরা।

বাংলাদেশ ও ভুটান ম্যাচের আগে তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহতদের রুহের মাগফিরাত কামনা করে ও ক্ষতিগ্রস্থদের প্রতি সমবেদনা প্রকাশ করে এক মিনিট নিরবতা পালন করা হয়। বিকেলে ভারত ও নেপাল ম্যাচের আগেও এক মিনিট নিরবতা পালন করা হয়।

news24bd.tv/সাব্বির