‘ইরাক-সিরিয়া-লেবাননে যুক্তরাষ্ট্র ব্যর্থ’

নৌবাহিনীর ক্যাডেটদের স্নাতক ডিগ্রি প্রদান অনুষ্ঠানে খামেনেয়ী।

‘ইরাক-সিরিয়া-লেবাননে যুক্তরাষ্ট্র ব্যর্থ’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মধ্যপ্রাচ্য নিয়ে যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র ব্যর্থ এর পরিষ্কার উদহারণ- ইরাক, সিরিয়া ও লেবানন।

তিনি বলেন, যদি তোমরা আল্লাহকে সাহায্য কর তাহলে আল্লাহও তোমাদের সাহায্য করবেন এবং তিনি তোমাদের পা দৃঢ়প্রতিষ্ঠ করে দেবেন। তিনি বলেন, এটা হচ্ছে আল্লাহর পক্ষ থেকে ঐশী প্রতিশ্রুতি।

ইরানের উত্তরাঞ্চলীয় নোশাহরে নৌবাহিনীর ক্যাডেটদের স্নাতক ডিগ্রি প্রদান অনুষ্ঠানে সর্বোচ্চ নেতা এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বলদর্পী শক্তিগুলোর বিরুদ্ধে ইরানের শক্তিশালী প্রতিরোধের কারণে মধ্যপ্রাচ্যে বিশ্বের নিপীড়ক শক্তিগুলোর পরাজয় হয়েছে। বিশ্বের রাজনৈতিক ও বৃদ্ধিজীবীরা বিস্ময়ের সঙ্গে এখন এ বাস্তবতা স্বীকার করছে যে, আল্লাহ এবং জাতীয় শক্তির ওপর ভরসা করে ইরান বিশ্বের বলদর্পী শক্তিগুলোকে এ অঞ্চলে হতাশ করে দিয়েছে।

ভীরু ও দুর্বল জাতিগুলোর প্রতি নিপীড়ক শক্তিগুলোর হুমকি, ভ্রুকূটি, বিদ্রুপ এবং বলদর্পীতার কথা উল্লেখ করে সর্বোচ্চ নেতা বলেন, যদি এসব জাতি এ পদ্ধতিকে ভয় না পেয়ে বিশ্বাস, সাহস এবং আস্থার সঙ্গে সামনে এগিয়ে যেত তাহলে কথিত পরাশক্তিগুলো পিছুহটতে বাধ্য হতো।

এই বাস্তবতায় ইরান হচ্ছে সবার সামনে সুস্পষ্ট উদহারণ।

যুক্তরাষ্ট্র কখনো সফল হয়নি উল্লেখ করে তিনি আরো বলেন, গত ৪০ বছর ধরে আমেরিকা বিভিন্নভাবে ইরানকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে কিন্তু ছোট্ট চারা থেকে ইরান এখন বিশাল বৃক্ষে পরিণত হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর