বাংলাদেশে কাজ করার আগ্রহ বাড়ছে জাপানি কোম্পানির: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

সংগৃহীত ছবি

বাংলাদেশে কাজ করার আগ্রহ বাড়ছে জাপানি কোম্পানির: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

বিদ্যুৎ ও জ্বালানি খাতের অব্যাহত উন্নয়নে বিপুল অর্থায়ন প্রয়োজন বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, জি-টু-জি (সরকারের সঙ্গে সরকার) ছাড়া অর্থলগ্নিকারী বিভিন্ন প্রতিষ্ঠানকেও উৎসাহিত করা হচ্ছে। জাপানি কোম্পানির বাংলাদেশে কাজ করার আগ্রহ বাড়ছে।

আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো–অপারেশনের (জেবিক) গভর্নর নবোমিৎসু হায়াসির সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় এসব কথা বলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, চলমান ও আগত প্রকল্পে অর্থায়ন করতে পারে জেবিক। ঋণ প্রদানের ক্ষেত্রে গ্রেস পিরিয়ড রাখার বিষয়টি নিয়েও আলোচনা করেন প্রতিমন্ত্রী।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এটি জানানো হয়েছে। এতে বলা হয়, বাংলাদেশের সঙ্গে আরও সুসম্পর্ক স্থাপনের ওপর গুরুত্ব দিয়ে জেবিকের গভর্নর বলেছেন, সহযোগিতা বাড়াতে ও পারস্পরিক স্বার্থ সংরক্ষণে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা প্রয়োজন।

প্রস্তাব দেওয়া আছে।   সার্বিকভাবে জ্বালানির ব্যবস্থাপনা উন্নয়নে সহযোগিতা বাড়াতে এ সমঝোতা স্মারক গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

আলোচনার সময় জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব মো. খায়েরুজ্জামান মজুমদার ও জেবিকের নয়াদিল্লি অফিসের চিফ রিপ্রেজেনটেটিভ তোসিহিকো কুরিহারা উপস্থিত ছিলেন।

বিবিয়ানা-৩ নামের ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রে জেবিক অর্থায়ন করেছে। গ্যাস মিটার প্রকল্পে অর্থায়ন কার্যক্রম এগিয়ে চলছে।

news24bd.tv/আলী