ফিরেই জাদেজার ফাইফার, ১৭৭ রানেই অলআউট অস্ট্রেলিয়া

সংগৃহীত ছবি

ফিরেই জাদেজার ফাইফার, ১৭৭ রানেই অলআউট অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

দীর্ঘ পাঁচ মাসেরও বেশি সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরাটা স্মরণীয় করে রাখলেন ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। আজ নাগপুরে বর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম টেস্টের প্রথম দিনে চা বিরতির পরেই গুটিয়ে গেছে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। ১৭৭ রানে অলআউট হয়েছে অসিরা। বল হাতে একাই পাঁচ উইকেট নিয়ে সফরকারীদের ইনিংস গুড়িয়ে দিয়েছেন জাদেজা।

স্পিন জাদুতে অস্ট্রেলিয়ার মিডল অর্ডার একাই ধসিয়ে দিয়েছেন জাদেজা। ব্যাটিং অর্ডারের তিন থেকে ছয়ে নামা সব ব্যাটারকেই সাজঘরে ফেরান এই অলরাউন্ডার। তার স্পিনে কুপোকাত হয়েই ইনিংস বড় করতে পারেনি অসিরা। ২২ ওভার হাত ঘুরিয়ে ৮ মেইডেনে ৪৭ রান দিয়ে ৫ উইকেট নেন জাদেজা।

টেস্ট ক্রিকেটে এটা তার ১১তম ফাইফার।

জাদেজার রাজসিক প্রত্যাবর্তনের দিনে অস্ট্রেলিয়াকে প্রথমে ঝাঁকুনি দেন দুই পেসার মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ। উসমান খাজাকে ১ রানেই ফেরান সিরাজ। সমান রানে শামির বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ডেভিড ওয়ার্নার। দলীয় ২ রানে ২ উইকেট হারানোর পর ইনিংস মেরামতের হাল ধরেন মার্নাস লাবুশেন এবং স্টিভ স্মিথ। এ দুই অভিজ্ঞ ব্যাটারের ব্যাটে চড়ে বড় সংগ্রহের পথেই হাঁটছিল সফরকারীরা।

এরপরই জাদেজার স্পিন বিষে নীল হওয়া শুরু অস্ট্রেলিয়ার। লাবুশেনকে ফিরিয়ে ধ্বংসযজ্ঞ শুরু করেন এই বাঁহাতি স্পিনার। ৪৯ রান করে ফেরেন লাবুশেন। পরের বলে ম্যাট রেনশকে খালি হাতেই প্যাভিলিয়নের পথ ধরিয়ে দেন তিনি। ৬ ওভার পর স্মিথকেও ফেরান জাদেজা। ৩৭ রান আসে স্মিথের ব্যাট থেকে।

অ্যালেক্স ক্যারে পাল্টা আক্রমণের চেষ্টা চালালেও বেশিক্ষণ টিকতে পারেননি। রবিচন্দ্রন অশ্বিন তাকে ফেরান। ৩৩ বলে তিনি করেন ৩৬ রান। এরপর উইকেটে সেট হয়ে যাওয়া পিটার হ্যান্ডসকোম্বও ৩১ রানে ফিরে গেলে বড় রানের স্বপ্ন শেষ হয় অস্ট্রেলিয়ার। সফরকারীরা শেষ ১৫ রানে হারায় ৫ উইকেট। শেষের দিকে অশ্বিন প্যাট কামিন্স এবং স্কট বোল্যান্ডকে ফেরান। টড মারফির উইকেট তুলে নিয়ে ফাইফার পূরণ করেন জাদেজা।

news24bd.tv/সাব্বির