ঘন কুয়াশা ও মেঘলা আকাশ নিয়ে নতুন তথ্য দিল আবহাওয়া অফিস

ফাইল ছবি

ঘন কুয়াশা ও মেঘলা আকাশ নিয়ে নতুন তথ্য দিল আবহাওয়া অফিস

অনলাইন ডেস্ক

রাজধানীর আকাশ সকাল থেকেই ঘন কুয়াশায় ঢাকা ছিল। সূর্যের দেখা মেলেনি সারাদিন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে গেছে ঠিকই কিন্তু আকাশ ছিল মেঘলা। একই সময় বায়ুদূষণেও শীর্ষ অবস্থানে ছিল রাজধানী ঢাকা।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজধানী ছাড়াও দেশের অনেক স্থানে এমন মেঘের উপস্থিতি ছিল। দেশের উত্তরাঞ্চল ছাড়া কোথাও কোথাও হালকা বৃষ্টিও হয়েছে।

দেশের বেশিরভাগ এলাকায় মাঘের শেষে তাপমাত্রা বেড়ে যাওয়ার পরও কুয়াশা বেড়ে যাওয়ার কারণ সম্পর্কে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, বুধবার থেকে দক্ষিণ-পশ্চিম বায়ুপ্রবাহ বেড়ে গেছে। ফলে জলীয় বাষ্পের পরিমাণও বেড়ে গেছে।

সেই সঙ্গে তাপমাত্রাও বেড়েছে। এ অবস্থায় কুয়াশার সৃষ্টি হয়েছে। এ ছাড়া কুয়াশার পরপরই আকাশ মেঘে ঢেকে যাওয়ার কারণও এই দক্ষিণ-পশ্চিমের বায়ু।

এদিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমবে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কিশোরগঞ্জের নিকলিতে ১৪ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

news24bd.tv/কামরুল