বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ | আপডেট ০২ মিনিট আগে

৩০ অক্টোবরের পর তফসিল ঘোষণা: ইসি সচিব

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

৩০ অক্টোবরের পর তফসিল ঘোষণা: ইসি সচিব

আগামী ৩০ অক্টোবরের পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান। এ সময় যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

হেলালুদ্দীন বলেন, ৩০ অক্টোবরের পর কাউন্টডাউন শুরু হবে। ৩০ অক্টোবরের পর যে কোনো সময় নির্বাচনী তফসিল ঘোষণা হতে পারে।

জাতীয় নির্বাচন বড় একটি দায়িত্ব জানিয়ে ইসি সচিব বলেন, তফসিল ঘোষণার আগে নির্বাচন প্রস্তুতির ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে প্রায় দুই লাখ ৮ হাজার ভোটকেন্দ্র হতে পারে বলে পরিসংখ্যান দেন হেলালুদ্দীন আহমদ।

ইসি সচিব বলেন, ভোটগ্রহণের ২৫ দিন আগে ভোটকেন্দ্র হালনাগাদের তালিকা চূড়ান্ত করা হবে। জেলা বা উপজেলা পর্যায় থেকে যে তালিকা পাঠাবে, তা আমরা তদন্ত করবো নীতিমালা অনুযায়ী তৈরি করা হয়েছে কি না। পরে তা গান গেজেড আকারের প্রকাশ করা হবে এবং আগামী সংসদ নির্বাচনের জন্য কার্যকর হবে।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দলের অংশগ্রহণ হবে বলে আশা ব্যক্ত করেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

৩০০ আসনের সীমানা নির্ধারণ কমপ্লিট হয়েছে উল্লেখ করে সচিব বলেন, এরইমধ্যে আমাদের ১০ কোটি ৪১ লাখ ভোটার তালিকা করা কমপ্লিট হয়েছে, সিডিও প্রস্তুত করা হয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে সব জেলা এবং উপজেলাতে সিডি পাঠিয়ে দেবো। ওখানে এই সিডি থেকেই ভোটার তালিকা মুদ্রণ করা হবে। এর পরবর্তীতে ভোটকেন্দ্র স্থাপন করা হবে। এরইমধ্যে যে খসড়া ভোটকেন্দ্রের তালিকা পেয়েছি তা হলো ৪০,১৯৯টি। গত ৫ আগস্ট খসড়া তালিকা প্রকাশ করা হয়। এর উপর আপত্তি বা আবেদন নিবেদন, বাড়ানো বা কমানো, স্থানান্তরের উপর আমরা ৩০ আগস্টের মধ্যে দরখাস্ত চেয়েছিলাম, অনেকগুলো পেয়েছি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য