১৪ ফেব্রুয়ারি গরু জড়িয়ে ধরা দিবস পালনের সিদ্ধান্ত প্রত্যাহার

সংগৃহীত ছবি

১৪ ফেব্রুয়ারি গরু জড়িয়ে ধরা দিবস পালনের সিদ্ধান্ত প্রত্যাহার

অনলাইন ডেস্ক

ফেব্রুয়ারি মাস বলতেই বেশিরভাগ মানুষ বোঝেন ভালোবাসার মাস। কারণ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। বিশ্বজুড়ে এ দিনটি ভালোবাসা দিবস হিসেবেই পালন করা হয়। ভালোবাসা দিবস উপলক্ষে গত সোমবার ভারতের পশুকল্যাণ বোর্ড এক নোটিশে জানায়, ভারতে ১৪ ফেব্রুয়ারি ‘কাউ হাগ ডে’ অর্থ্যাৎ ‘গরুকে জড়িয়ে ধরার দিন’ হিসেবে পালন করা হবে।

সরকারিভাবে বিজ্ঞপ্তিটি প্রকাশের পর সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে নানা সমালোচনা ও বিদ্রূপ চলে। অবশেষে সমালোচনার মুখে গরু বা গো-আলিঙ্গনের আবেদন প্রত্যাহার করে নিয়েছে তারা।  

শুক্রবার কেন্দ্রের ‘অ্যানিম্যাল ওয়েলফেয়ার বোর্ড অব ইন্ডিয়া’ (এডব্লুবিআই) জানিয়েছে, আগামী ১৪ ফেব্রুয়ারি গরুকে আলিঙ্গন করার যে আবেদন জানানো হয়েছিল, তা প্রত্যাহার করে নেওয়া হলো।

এছাড়া ভারতের পশু কল্যাণ বোর্ড জানায়, ১৪ ফেব্রুয়ারি ‘ভ্যালেন্টাইনস ডে’ বা বিশ্ব ভালোবাসার দিনে ‘গরু জড়িয়ে ধরা দিবস’ পালনের সিদ্ধান্ত থেকে সরে আসা হয়েছে।

শুক্রবার এক নোটিশে বোর্ডের সচিব এস কে দত্ত জানান, ১৪ ফেব্রুয়ারি ‘গরু জড়িয়ে ধরা দিবস’ পালনে ভারতের পশু কল্যাণ বোর্ডের জারি করা নোটিশটি মৎস্য ও পশুপালন মন্ত্রণালয়ের নির্দেশে প্রত্যাহার করা হয়েছে।

এর আগে দেশটির মৎস্য ও পশুপালন মন্ত্রণালয়ের অধীনস্থ পশুকল্যাণ বোর্ড এক নোটিশে জানায়, যারা গরুকে ভালোবাসেন, তারা তাদের জীবনে গো-মাতার ভূমিকা এবং জীবনকে সুখী ও ইতিবাচক শক্তিতে ভরে তোলার বিষয়গুলো মাথায় রেখে ১৪ ফেব্রুয়ারি গরুকে জড়িয়ে ধরার দিন হিসেবে পালন করতে পারেন।

নোটিশে আরও বলা হয়েছে, পশ্চিমা সংস্কৃতির উন্নয়নে প্রাচীন ভারতের বৈদিক ঐতিহ্য প্রায় বিলুপ্তির মুখে পড়েছে এবং সবাই পশ্চিমা সভ্যতার আগ্রাসনে আমাদের ঐতিহ্য ও ইতিহাস ভুলে যাচ্ছে। তাই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

news24bd.tv/রিমু