কুমিল্লায় কুরআনের নূর প্রতিযোগিতা: বাছাইপর্বের প্রথম ধাপ শেষ

সংগৃহীত ছবি

কুমিল্লায় কুরআনের নূর প্রতিযোগিতা: বাছাইপর্বের প্রথম ধাপ শেষ

অনলাইন ডেস্ক

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর পাওয়ারড বাই বসুন্ধরা’ কুমিল্লা জোনের প্রাথমিক বাছাইপর্বের প্রথম ধাপ শেষ হয়েছে। আজ শনিবার সকাল ৭টা থেকে দুপুর পর্যন্ত ছয় শতাধিক প্রতিযোগী রে‌জি‌স্ট্রেশন করে ছয়টি পৃথক বু‌থে বিচারকদের সাম‌নে পরীক্ষায় অবতীর্ণ হ‌য়। প্রথম ধাপে বিচারকদের সামনে তিলাওয়াত করে দ্বিতীয় ধাপের জন্য উত্তীর্ণ হয়েছে ৩০ জন। এদের মধ্যে তিন জন যাবে ঢাকায়।

এখন ঢাকায় যেতে লড়বে ৩০ জন।

দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতা ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে শুরু হয় এই প্রতিযোগিতা। আজ শনিবার দিনভর চলবে কুমিল্লা জোনের প্রাথমিক বাছাইপর্ব। কুমিল্লা নগরীর বাদুড়তলা এলাকায় অবস্থিত নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সকাল ৭টা থেকে কুমিল্লা জোনের প্রাথমিক বাছাইপর্বের কার্যক্রম শুরু হয়।

প্রতিযোগিতার বিচারকমণ্ডলীর সদস্য বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিউদ্দীন কাসেম বলেন, ঢাকা থেকে আসা ৩ জন বিজ্ঞ বিচারকসহ মোট ১৩ জন আলেম এই প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করছেন। আমরা কুমিল্লায় এসে কুরআনের পাখিদের উপস্থিতি তেলাওয়াত শুনে মুগ্ধ। আমরা সকলের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি মহান আল্লাহর কাছে। আলহামদুলিল্লাহ, ভালোভাবে প্রথম ধাপের সমাপ্তি হয়েছে।  

প্রতিযোগিতার কুমিল্লা জোনের সমন্বয়ক হাফেজ ক্বারি মোহাম্মদ মুবারক হোসেন জানান, কুমিল্লা জোনের বাছাইপর্বে অংশগ্রহণ করছে কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী এই ৬ জেলার প্রতিযোগীরা। আজ শনিবার ভোর থেকেই দলে দলে কুরআনের পাখিরা আসতে শুরু করেন অনুষ্ঠানস্থলে। আসন্ন রমজান মাস‌কে সাম‌নে রে‌খে দে‌শের বৃহৎ শিল্প‌গো‌ষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ট‌পোষকতায় হা‌ফেজ‌দের এ বৃহৎ প্রতি‌যো‌গিতার আ‌য়োজন ক‌রে‌ছে বায়তুল মোকাররম জাতীয় মস‌জিদ মুস‌ল্লি ক‌মি‌টি।

তিনি আরো জানান, কুমিল্লা জোনের অডিশনে মোট ৬টি বু‌থে রে‌জি‌স্ট্রেশন ক‌রে‌ছেন ৬ শতাধিক প্রতিযোগী। সেখান থেকে প্রথম ধাপে উত্তীর্ণ ৩০ জনকে বাছাই করা হয়েছে দ্বিতীয় ধাপের জন্য। আজ বাদ আসর শুরু হওয়া দ্বিতীয় পর্বে ৩০ জন থেকে ১০ জনকে বাছাই করা হবে। এরপর সেই ১০ জন থেকে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে বিজয়ী ৩ জনকে ঢাকায় নেওয়া হবে।

আজ সকাল থেকে দুপুর পর্যন্ত অডিশনের ৬টি বুথ ঘুরে দেখা যায়, একের পর এক হাফেজরা বিচারকদের সামনে কুরআন পাঠ করে যাচ্ছেন। তাদের মধুর কণ্ঠে তিলাওয়াত শুনে মনে হচ্ছে যেন কুরআনের পাখিদের কণ্ঠে মধু ঝরছে। শিশু-কিশোর বয়সী হাফেজদের কণ্ঠে মধুর তেলাওয়াত শুনে মুগ্ধ হচ্ছেন বিচারকরা।

ঢাকা বিভাগের উত্তর-দক্ষিণ দুটি জোনসহ পুরো দেশের মোট ১১ জোন (অঞ্চল) থেকে ১৫ বছরের কম বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা প্রতিযোগিতায় অংশ নি‌চ্ছে। ১১ জোনের ম‌ধ্যে আজ শনিবার কুমিল্লা জোনের অডিশন চলছে। এর আগে সি‌লেট ও ময়মন‌সিং‌হে অডিশনের মাধ‌্যমে শুরু হ‌য়ে‌ছে প্রতি‌যো‌গিতার আনুষ্ঠানিকতা।

দেশের ৯টি জোন থেকে সেরা ৩ জন করে মোট ২৭ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে যোগ দেবে। এই ৩ জনকে অভিভাবকসহ ঢাকায় আনা হবে। আর ঢাকা বিভাগের ২ জোন থেকে ৯ জন করে মোট ১৮ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে অংশ নেবে। পরে মোট ৪৫ জন প্রতিযোগী নিয়ে অনুষ্ঠিত হবে বিশুদ্ধ ও সুন্দর কুরআন তিলাওয়াতের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা। দেশবরেণ্য ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেল এখান থেকে ফাইনাল রাউন্ডের জন্য পাঁচ জন হাফেজকে বাছাই করবেন।
news24bd.tv/আলী