ইউক্রেনে এবার বিদ্যুতের গ্রিডে রুশ বাহিনীর হামলা

সংগৃহীত ছবি

ইউক্রেনে এবার বিদ্যুতের গ্রিডে রুশ বাহিনীর হামলা

অনলাইন ডেস্ক

ইউক্রেনে বড় মাত্রার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমা বেশ কয়েকটি দেশ সফর শেষে ইউক্রেনে ফেরার পর দেশটির বিদ্যুৎকেন্দ্রগুলোতে ঝাঁকে ঝাঁকে ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। শুক্রবার তাদের এ হামলায় ইউক্রেন জুড়ে বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। উত্তরের বিভিন্ন এলাকায় মস্কোর দীর্ঘ-প্রতীক্ষিত আক্রমণও শুরু হওয়ার পথে।

শুক্রবার সন্ধ্যায় ইউক্রেনের সশস্ত্র বাহিনী বলেছে, রুশ সেনারা ইউক্রেন জুড়ে শতাধিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। ১২টি বিমান ও ২০টি গোলা হামলা হয়েছে।  মস্কোর ছোড়া ক্ষেপণাস্ত্রের মধ্যে ৬১টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে বলেও ফেসবুক পোস্টে দাবি করেছে তারা। দেশটির জ্বালানিমন্ত্রী হারমান হালুশ্চেঙ্কো বলেছেন, ছয়টি অঞ্চলের বিদ্যুৎকেন্দ্রে রাশিয়া ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে, যে কারণে ইউক্রেনের অধিকাংশ এলাকা অন্ধকারে ডুবে আছে।

 

ইউক্রেন অনেক দিন ধরে রাশিয়ার বড়সড় আক্রমণের জন্য অপেক্ষা করছে। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সেনা পাঠানোর বর্ষপূর্তি পালনের আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধক্ষেত্রে বড় ধরনের সফলতা দেখাতে চাইবেন, এই ধারণা থেকেই ঐ আক্রমণের আশঙ্কা করা হচ্ছে। সেই আক্রমণের প্রাথমিক প্রস্তুতি এরই মধ্যে শুরু হয়ে গেছে বলে মনে করা হচ্ছে।

news24bd/আজিজ