সেপ্টেম্বর থেকে জরায়ুর ভ্যাকসিন কার্যক্রম শুরু

সংগৃহীত ছবি

সেপ্টেম্বর থেকে জরায়ুর ভ্যাকসিন কার্যক্রম শুরু

শাহানাজ ইয়াসমিন বিশ্বাস

প্রাথমিক স্বাস্থ্যসেবাকে আরও জোরদার করতে এখন থেকে সব উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে মানসিক স্বাস্থ্য সেবার ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) জরায়ুর মুখের ক্যান্সার প্রতিরোধের জন্য ভ্যাকসিন দেয়াসহ স্বাস্থ্যসেবা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে এক ব্রিফিংয়ে এসব বলেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ইউনিয়ন পরিষদ স্বাস্থ্যসেবা কেন্দ্রে এখন থেকে ২৪ ঘণ্টা চিকিৎসক থাকবে। সব শিক্ষা প্রতিষ্ঠানে প্রাথমিক স্বাস্থ্য সেবা সংক্রান্ত বুকলেট দেয়া হবে, যা ক্লাসরুমে পড়ানো হবে।

মন্ত্রী বলেন, জরায়ুর মুখের ক্যান্সারের জন্য আগামী সেপ্টেম্বর মাস থেকে এসপিবি ভ্যাকসিন কার্যক্রম শুরু করবে সরকার। ব্রেস্ট ক্যান্সারের জন্য মেমোগ্রাফি মেশিন দেয়া হবে সব জেলা হাসপাতালে।  ১০ থেকে ১৫ বছর বয়সী মেয়েদেরকে জরায়ু মুখের ক্যান্সারের জন্য ভ্যাকসিন দেয়া হবে এক ডোজ করে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এখন করোনাভাইরাসের জন্য ফোর্থ ডোজ যে ভ্যাকসিন দেয়া হচ্ছে সেটার সময়সীমা শেষ হয়ে যায়নি।

এটা যারা বলছে তারা গুজব সৃষ্টি করছে। ডব্লিউএইচও এর নির্দেশনায় ফাইজারের এই ভ্যাকসিন এর সময় আরও একমাস রয়েছে।

প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সারাদেশের ছয়টি জেলার ১৫ লাখ পরিবারকে বছরে ৫০ হাজার টাকা করে ওষুধসহ স্বাস্থ্যসেবা সংক্রান্ত সরঞ্জাম দেয়া হবে বলেও জানান মন্ত্রী। জেলাগুলো হলো মানিকগঞ্জ, লক্ষ্মীপুর, বরিশাল, বরগুনা, ঢাকা, কুড়িগ্রাম।

news24bd.tv/FA