সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ৩৫ মিনিট আগে

৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

৪০ তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসের মাধ্যমে মোট ১ হাজার ৯০৩টি পদে কর্মকর্তা নিয়োগ দেয়া হবে।আজ (১১ সেপ্টেম্বর,মঙ্গলবার) কমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

পিএসসি জানিয়েছে, ৪০তম বিসিএসের মাধ্যমে সাধারণ ক্যাডারে ৪৬৫ জন,  শিক্ষা ক্যাডারে ৮৭০ ও প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডারে ৫৬৮ জনকে নিয়োগ দেওয়া হবে।সব মিলিয়ে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেবে পিএসসি। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে।

সাধারণ ক্যাডারের মধ্যে উল্লেখযোগ্য পদসমূহ প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪ ও শুল্ক আবগারিতে ৩২জনকে নিয়োগ দেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান মো. সাদিক বলেন, ৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেওয়া হবে। এই নিয়োগের ক্ষেত্রে কোটা বিষয়ে সরকারের সবশেষ সিদ্ধান্ত গৃহীত হবে।

পিএসসি আগেই জানিয়েছিল, ৪০তম বিসিএসে লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দু’জন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি। 

এছাড়া এই বিসিএস থেকে বাংলাদেশ বিষয়াবলির ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হবে। কেউ চাইলে ইংরেজিতেও পরীক্ষা দিতে পারবেন।

বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

প্রার্থীরা অনলাইনে এই ওয়েবসাইটের (http://bpsc.teletalk.com.bd) মাধ্যমে আবেদন করতে পারবেন। ৩০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে। আবেদন করা যাবে ১৫ নভেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত।


অরিন▐ NEWS24

মন্তব্য