সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ | আপডেট ১৩ মিনিট আগে

সেরেনার সেই ছবি এঁকে বিতর্কে কার্টুনিস্ট

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সেরেনার সেই ছবি এঁকে বিতর্কে কার্টুনিস্ট

আম্পায়ারকে ‘চোর’ বলা সেরেনা উইলিয়ামসের কার্টুন এঁকে প্রবল সমালোচনার মুখে পড়েছেন এক অজি কার্টুনিস্ট। ইউএস ওপেনে নারীদের সিঙ্গলসের ফাইনালে চেয়ার আম্পায়ারকে রেগে ‘চোর, মিথ্যুক’ বলেছিলেন সেরেনা। সেই ঘটনার পর সোমবার অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম মেলবোর্নের হেরাল্ড সানে কার্টুন আঁকেন মার্ক নাইট।

কার্টুনে দেখা যাচ্ছে ভারী চেহারার সেরিনা টেনিস কোর্টে লাফাচ্ছেন। পড়ে রয়েছে তাঁর আছড়ে ভেঙে ফেলা র‌্যাকেট।

কার্টুনে আরও দেখা যাচ্ছে, আম্পায়ার সেরেনার প্রতিপক্ষ জাপানের নেয়োমি ওসাকাকে বলছেন, তুমি কি ওকে জিততে দিতে পার না? ফাইনালে অবশ্য স্ট্রেট সেটে জেতেন ওসাকা-ই। গড়েন ইতিহাস।

ফাইনালে চেয়ার আম্পায়ারের সঙ্গে সেরেনার উত্তপ্ত বাদানুবাদ নিয়ে টেনিসমহল এখনও সরগরম। আচরণবিধি ভেঙায় সেরেনার ১৭ হাজার মার্কিন ডলার জরিমানা হয়েছে। ম্যাচেও একটি গেম ওসাকাকে দিয়ে দেন আম্পায়ার।

পরে ক্ষুব্ধ সেরেনা অভিযোগ তোলেন, পুরুষ খেলোয়াড়রা এমন মন্তব্য করে ছাড় পেয়ে যান, নারী বলেই তাঁকে শাস্তি পেতে হয়েছে। ফাইনালে জিতলে মার্গারেট কোর্টের ২৪ গ্র্যান্ড স্ল্যাম জেতার রেকর্ড স্পর্শ করতেন তিনি। যা হয়নি।

মার্ক নাইটের কার্টুন আবার এই ইস্যুতে নতুন বিতর্ক আমদানি করছে। টুইটারে নিজের আঁকা কার্টুন পোস্ট করেছেন তিনি। সেখানে ব্যাপক সমালোচিত হয়েছেন।

সমালোচকদের তালিকায় রয়েছেন হ্যারি পটারের স্রষ্টা জে কে রোওলিং-ও।

তিনি পাল্টা টুইট করে নিজের ক্ষোভ প্রকাশ করেছেন। রোওলিং ক্ষুব্ধ ক্রীড়াজগতের অন্যতম গ্রেটেস্ট এক নারী খেলোয়াড়কে ‘রেসিস্ট ও সেক্সিস্ট’ হিসেবে আঁকার জন্য। ওসাকাকে অবয়বহীন চরিত্র হিসেবে তুলে ধরাও মানতে পারছেন না তিনি। 

মার্ক নাইটও পুরো ঘটনাকে লিঙ্গ-বৈষম্যের ভিত্তিতে না দেখার কথা বলেছেন। ফের টুইট করে তিনি জানিয়েছেন, আচরণের ক্ষেত্রে লিঙ্গকে সামনে আনবেন না।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য