নারী সহকর্মীর সঙ্গে নাস্তা করায় গ্রেপ্তার!

আটক মিশরীয় নাগরিক ও তার নারী সহকর্মী

নারী সহকর্মীর সঙ্গে নাস্তা করায় গ্রেপ্তার!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নারী সহকর্মীর সঙ্গে নাস্তা করায় এক মিশরীয় হোটেলকর্মীকে গ্রেপ্তার করেছে সৌদি কর্তৃপক্ষ। সৌদি আরবের কর্মকর্তারা বলছেন, সহকর্মীর সঙ্গে নাশতার ওই ভিডিও ‘অশোভন’।

সামাজিক যোগাযোগমাধ্যমে ওই ভিডিও ফুটেজ দেওয়ার পর বিতর্কের ঝড় উঠেছে। ভিডিওতে দেখা গেছে, টেবিলে বসে একই খাবার ভাগ করে খাচ্ছেন ওই মিশরীয় হোটেলকর্মী ও তার নারী সহকর্মী।

ওই নারী বোরখা পরেছিলেন। তার পুরুষ সহকর্মী তাকে খাইয়ে দিচ্ছিলেন। এ সময় তাকে ক্যামেরার দিকে হাত নাড়তে দেখা গেছে।  

আন্তর্জাতিক গণমাধ্যমসমূহ সৌদি শ্রম মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানায়, জেদ্দায় বসবাসরত ওই মিশরীয় ব্যক্তিকে এই অশোভন ভিডিওর কারণে আটক করা হয়েছে।

 

শ্রম মন্ত্রণালয় আরও বলেছে, কর্মক্ষেত্রে নারী-পুরুষের আচরণ সংক্রান্ত নিয়ম মানতে ব্যর্থ হওয়ায় হোটেলের মালিককে তলব করা হয়েছে। নারী ও পুরুষ কর্মীর ওই ভিডিও সৌদি আরবের রক্ষণশীল সমাজে বিতর্ক ও সমালোচনার ঝড় তুলেছে। সৌদি সমাজের মূল্যবোধ ও ঐতিহ্যের প্রতি শ্রদ্ধা রাখার জন্য আহ্বান জানানো হয়েছে।

গেল এপ্রিলে সৌদি কর্তৃপক্ষ রাজধানী রিয়াদে নারীদের একটি শরীরচর্চা কেন্দ্র বন্ধ করে দেয়। সেখানে একটি ভিডিওতে শরীরচর্চার সময় এক নারীকে আঁটসাঁট পোশাকে দেখা গেছে।

যদিও সৌদি আরবের আলোচিত সংস্কারপন্থী যুবরাজ মোহাম্মদ বিন সালমান নারীদের গাড়ি চালানো ও সিনেমা দেখার ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন। নারী ও পুরুষ অংশ নিতে পারবে- এমন কিছু কনসার্টও একসঙ্গে দেখার অনুমতি দিয়েছেন তিনি।

তবে অতিমাত্রায় রক্ষণশীল সৌদি এখনো অধিকাংশ বিষয়ে নারী-পুরুষের একসঙ্গে চলাফেরা ও মেলামেশার ব্যাপারে আগের আইনে অনড় রয়েছে।

 

সূত্র: আল জাজিরা, ডেইলি মেইল

অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর