ঐতিহাসিক সফরে চীন পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট

সংগৃহীত ছবি

ঐতিহাসিক সফরে চীন পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

তিন দিনের ঐতিহাসিক রাষ্ট্রীয় সফরে চীনে পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রাইসি। এ সময় তার সঙ্গে ছিল একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাষ্ট্রীয় আমন্ত্রণে সাড়া দিয়ে তিনি বেইজিং সফরে যান। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) চীনের রাজধানী বেইজিং-এ পৌঁছান তিনি।

 

বিমানবন্দরে ইরানের প্রেসিডেন্টকে স্বাগত জানান চীনের সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী। এরপর তাকে চীনের কংগ্রেসে প্রেসিডেন্ট শি জিনপিং আনুষ্ঠানিক অভ্যর্থনা জানাবেন।  

এর আগে প্রেসিডেন্ট রাইসি চীন সফরের প্রাক্কালে সোমবার (১৩ ফেব্রুয়ারি) সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর সঙ্গে বৈঠক করেন। এ সময় তিনি চীন সফরে তার নানা কর্মসূচি সম্পর্কে সর্বোচ্চ নেতাকে অবহিত করেন।

আয়াতুল্লাহ খামেনেয়ী প্রেসিডেন্টের কর্মসূচির বিষয়ে সন্তোষ প্রকাশ করে সফরের সাফল্য কামনা করেন।

এরপর প্রেসিডেন্ট রাইসি বেইজিং-এর উদ্দেশ্যে তেহরান ত্যাগ করার আগে বিমানবন্দরে এক সংবাদ সম্মেলন করেন। তিনি বলেন, আন্তর্জাতিক অঙ্গনে এক দেশের একক আধিপত্য রুখে দেয়ার ক্ষেত্রে তেহরান ও বেইজিং অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে। তিনি বলেন, ইরান ও চীন উভয় দেশ সাংহাই সহযোগিতা পরিষদের সদস্য হওয়ায় আঞ্চলিক দেশগুলোর সঙ্গে এই দুই দেশের সহযোগিতা শক্তিশালী হওয়ার উপযুক্ত ক্ষেত্র তৈরি হয়েছে। উল্লেখ্য, আগামী ১৪-১৬ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট রাইসি চীন সফর করবেন।

news24bd.tv/আলী