উৎপাদনে ফিরল রামপাল বিদ্যুৎ কেন্দ্র

উৎপাদনে ফিরল রামপাল বিদ্যুৎ কেন্দ্র

বাগেরহাট প্রতিনিধি

কয়লার অভাবে এক মাস বন্ধ থাকার পর বুধবার রাত থেকে ফের বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে বাগেরহাটের রামপালে বাংলাদেশ ভারত মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্র।

দেশে ডলার সংকটের কারণে ইন্দোনেশিয়া থেকে কয়লা আনতে না পারায় গত ১৪ জানুয়ারি বন্ধ হয়ে যায় এই বিদ্যুৎ কেন্দ্রটি। বুধবার (১৫ ফেব্রুয়ারি) রাতে এই কেন্দ্রের ৬৬০ মেগাওয়াট ক্ষমতার প্রথম ইউনিট থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

এদিকে বৃহস্পতিবার এই বিদ্যুৎ কেন্দ্রটিতে পরিদর্শনের কথা রয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদের।

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

রামপালে বাংলাদেশ ভারত মৈত্রী তাপ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক সাঈদ একরাম উল্লাহ জানান, বন্ধ হয়ে যাওয়া রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াট ক্ষমতার প্রথম ইউনিট বুধবার রাতে বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে। বিদ্যুৎ কেন্দ্রটি চালু হওয়ায় দেশে চলমান লোডশেডিং বন্ধ হবে বলেও আশা করছেন তিনি।

কয়লা সংকটের কারণে রামপাল বাংলাদেশ ভারত মৈত্রী তাপ বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে যাওয়ার পর গত ৯ ফেব্রুয়ারি ৩০ হাজার টন কয়লা নিয়ে একটি বিদেশি জাহাজ মোংলা বন্দরে এসে পৌঁছায়।

ওই ৩০ হাজার টন কয়লা দিয়েই মূলত বিদ্যুৎ উৎপাদনে গেছে রামপাল বিদ্যুৎ কেন্দ্র।

রোববার (১৮ ফেব্রুয়ারি) এই বিদ্যুৎ কেন্দ্রটির জন্য ইন্দোনেশিয়া থেকে আরও ৫০ হাজার টন কয়লা নিয়ে মোংলা বন্দরে পৌঁছাবে একটি বিদেশি জাহাজ। প্রতিদিন এই বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিট চালু রাখতে প্রয়োজন হয় ৫ হাজার টন কয়লার। এখন ইন্দোনেশিয়া থেকে নিয়মিত কয়লা আমদানির নিশ্চয়তা পাওয়ায় রামপাল কেন্দ্রটি বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে।

একইসাথে ১৩২০ মেগাওয়াট ক্ষমতার রামপাল বিদ্যুৎ কেন্দ্রটির দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ উৎপাদন আগামী জুন মাসে শুরু হবার কথা রয়েছে। নির্মাণ শুরু হবার ১০ বছর পর গত বছরের ২৩ ডিসেম্বর রামপাল বাংলাদেশ ভারত মৈত্রী তাপ বিদ্যুৎ কেন্দ্র বিদ্যুতের প্রথম ইউনিট থেকে বাণিজ্যিক ভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু করে। কিন্তু কয়লার অভাবে চলতি বছরের ১৪ জানুয়ারি থেকে উৎপাদন বন্ধ হয়ে যায় এই বিদ্যুৎ কেন্দ্রটি।

news24bd.tv/FA