ডিসেম্বরে সৌদিতে ক্লাব বিশ্বকাপ

সংগৃহীত ছবি

ডিসেম্বরে সৌদিতে ক্লাব বিশ্বকাপ

অনলাইন ডেস্ক

নতুন আঙ্গিকে শুরু হতে যাচ্ছে ক্লাব বিশ্বকাপ। আর প্রথমবারই সেই বিশ্বকাপ আয়োজনের গুরুদায়িত্ব পেল সৌদি আরব। ২০২৩ সালের ক্লাব বিশ্বকাপের আয়োজক হিসেবে আজ বুধবার সৌদি আরবকে বেছে নিয়েছে ফিফা। সৌদি ফুটবল ফেডারেশন জানিয়েছে, এ বছরের ১২ থেকে ২২ ডিসেম্বর মধ্যপ্রাচ্যের দেশটিতে ক্লাব বিশ্বকাপ অনুষ্ঠিত হবে।

ফুটবলের মাধ্যমে নিজেদের নতুন করে চেনাতে চাচ্ছে সৌদি আরব। তারই অংশ হিসেবে কিছুদিন আগে ক্রিশ্চিয়ানো রোনালদোকে রেকর্ড ২০ কোটি ডলারে দলে ভেড়ায় সৌদির ক্লাব আল-নাসর। শুধু খেলা নয়, রোনালদোকে সৌদি দূত হিসেবে ব্যবহার করতেই রেকর্ড দামে তাকে মধ্যপ্রাচ্যের দেশটিতে নেওয়া হয়।

এর আগে, লিওনেল মেসিকে সৌদি আরবের পর্যটনদূতও করা হয়েছে।

সেই ধারাবাহিকতায় এই প্রথমবার ক্লাব বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট আয়োজন করবে সৌদি আরব। এরই মধ্যে এই প্রচেষ্টার অংশ হিসেবে তারা ফুটবলের বাইরেও বেশ কয়েকটি আন্তর্জাতিক ক্রীড়া আসর আয়োজন করেছে।

২০২৭ সালের এশিয়ান কাপ আয়োজন করতে যাচ্ছে তারা। এক সময় নারী ফুটবলের ঘোর বিরোধী সৌদি নারীদের মধ্যেও ফুটবল ছড়িয়ে দেওয়ার পদক্ষেপ নিয়েছে। ২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ারও ইচ্ছা আছে সৌদি আরবের।

উল্লেখ্য, ২০০০ সালে ক্লাব বিশ্বকাপ শুরু হয়েছিল। সৌদি আরব এর ষষ্ঠ আয়োজক। এর আগে ব্রাজিল, জাপান, আরব আমিরাত, কাতার ও মরক্কো ক্লাব বিশ্বকাপের আয়োজন করেছে। কিছুদিন আগেই সৌদি আরবের আরও একটি শীর্ষ ক্লাব আল হিলাল ক্লাব বিশ্বকাপের ফাইনালে উঠে ইতিহাস গড়েছিল।

সৌদির প্রথম ক্লাব হিসেবে ফাইনালে উঠেছিল আল হিলাল। শেষ পর্যন্ত ফাইনালে রিয়াল মাদ্রিদের সঙ্গে প্রবল প্রতিদ্বন্দ্বিতা করে ৫–৩ গোলে হেরেছে তারা। কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে ২–১ গোলে হারিয়ে বড় অঘটন ঘটিয়েছিল তারা।

news24bd.tv/সাব্বির