রাশিয়ার জাহাজে নিষেধাজ্ঞা, দেশি জাহাজে এলো রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মালামাল

রাশিয়ার জাহাজে নিষেধাজ্ঞা, দেশি জাহাজে এলো রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মালামাল

বাগেরহাট প্রতিনিধি

রাশিয়ার জাহাজের উপর মার্কিন নিষেধাজ্ঞা থাকায় এবার কোনো ঝুঁকি না নিয়ে বাংলাদেশি জাহাজ ‘এমভি সেঁজুতি’র মাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল দেশে আনা হয়েছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৪৮ মেট্রিকটন মেশিনারি পণ্য নিয়ে বাংলাদেশি জাহাজ এমভি সেঁজুতি বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় মোংলা বন্দর জেটিতে নোঙর করেছে। মোংলা বন্দর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

মোংলা বন্দর হারবার বিভাগ জানায়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে গত ১৪ নভেম্বর রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দর ছেড়ে আসে ‘উরসা মেজর’ নামের একটি জাহাজ।

ওই জাহাজটি ২৪ ডিসেম্বর মধ্যে মোংলা বন্দরের আসার কথা। রাশিয়ার ওই জাহাজটি মোংলা বন্দরে আসার আগেই মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে জানিয়ে দেয় ওই জাহাজটি রাশিয়ার পতাকাবাহী। জাহাজটি আসল নাম স্পার্টা থ্রি হলেও নাম পরিবর্তন করে ‘উরসা মেজর’ করা হয়েছে।

এ ঘটনা জানার পর বাংলাদেশ সরকার ওই জাহাজটি বাংলাদেশের জলসীমায় ঢুকতে না দেয়ায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরেও খালাস করতে না পেরে দেশে ফিরে যায়।

এবার রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল আনতে সরকার আর কোনো ঝুঁকি নেয়নি। এবার রাশিয়া থেকে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি সেঁজুতি’র মাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল দেশে আনা হয়েছে।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে এসব মেশিনারি পণ্য খালাস করে সড়ক পথে পাবনার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছানো হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী বলেন, ‘দেশের নির্মাণাধীন প্রায় সব মেগা প্রকল্পের মালামাল অগ্রাধিকার ভিত্তিতে মোংলা বন্দর দিয়ে খালাস হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে আধুনিক পদ্ধতিতে দক্ষ জনবল দিয়ে এসব পণ্য খালাস হওয়ায় ব্যবসায়ীরাও এই বন্দর ব্যবহারে আগ্রহী হচ্ছেন’।

news24bd.tv/FA