গুগলের পর ইউটিউবের সিইও হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত

সংগৃহীত ছবি

গুগলের পর ইউটিউবের সিইও হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবের সিইও-র পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন সুসান ওজেৎস্কি। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) পদত্যাগ করার কথা জানান সুসান। সঙ্গে এও জানিয়ে দেন তার জায়গায় কে দায়িত্ব নেবেন। তিনি জানান, নতুন সিইও হবেন ইউটিউবের বর্তমান চিফ প্রডাক্ট অফিসার নীল মোহন।

যিনি ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নাগরিক।

৫৪ বছর বয়সী সুসান ওজেৎস্কি জানিয়েছেন, নিজের পরিবার, স্বাস্থ্য এবং ব্যক্তিগত প্রজেক্টে মনযোগ দিতে ইউটিউব ছাড়ছেন তিনি।

ইউটিউবের সিইওর দায়িত্ব নিতে যাওয়া নীল মোহন কে?

নীল মোহন যুক্তরাষ্ট্রের স্টানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং বিষয়ের ওপর পড়াশোনা করেছেন। তিনি ২০০৮ সালে গুগলে যোগদান করেন।

এরপর ২০১৫ সালে গুগলের অঙ্গপ্রতিষ্ঠান ইউটিউবের চিফ প্রডাক্ট অফিসার হন।

নীল মোহনের হাত ধরে তৈরি হয় ইউটিউবের একটি শীর্ষস্থানীয় দল এবং ইউএক্স দল। তারা বর্তমানে ইউটিউবের সবচেয়ে বড় সেবা- ইউটিউব টিভি, ইউটিউব মিউজিক এবং প্রিমিয়াম এবং শর্টস এগুলো নিয়ে এসেছেন।

ভারতীয় বংশোদ্ভূত এ আমেরিকান মাইক্রোসফটেও কাজ করেছেন। এছাড়া জেনোমিক্স এবং বায়োটেকনোলজি কোম্পানি ২৩এন্ডমির গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

মোহন গুগলেরই আরেক প্রতিষ্ঠান ডাবলক্লিকে প্রায় ৬ বছর কাজ করেছেন। ডাবলক্লিক নামের প্রতিষ্ঠানটি ২০০৭ সালে কিনে নেয় গুগল। এছাড়া তিনি দীর্ঘ ৮ বছর গুগলের ডিসপ্লে এন্ড ভিডিও এডভারটাইজিংয়ের সিনিয়র প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

news24bd/আজিজ

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়