কৌশল পাল্টাচ্ছে রাশিয়া

সংগৃহীত ছবি

কৌশল পাল্টাচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক

দেখতে দেখতে ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্ণ হতে যাচ্ছে। যদিও শুরুতে মস্কোর প্রত্যাশা ছিল— এক সপ্তাহ কিংবা সর্বোচ্চ এক মাসের মধ্যে অভিযানের লক্ষ্য অর্জিত হবে। গত বছরের ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী দেশটিতে হামলা চালায় রাশিয়া।

যুদ্ধের বর্ষপূর্তির কাছাকাছি এসে রাশিয়া কৌশল পাল্টাচ্ছে বলে দাবি করেছে ইউক্রেন।

দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক উপদেষ্টা বার্তা সংস্থা এপিকে  দেওয়া সাক্ষাৎকারে এমন দাবি করেছেন।

তিনি বলেন, ইউক্রেনের বিমান প্রতিরক্ষাব্যবস্থাকে বোকা বানানোর জন্য তারা (রাশিয়া) বিমান হামলার কৌশল পরিবর্তন করেছে। বিস্ফোরক ওয়ারহেড ছাড়াই ডিকয় (ফাঁকি দিতে সক্ষম) মিসাইল ব্যবহার এবং গোয়েন্দা বেলুন মোতায়েন করেছে মস্কো।

মিখাইলো পোডোলিয়াক নামে এই উপদেষ্টা বৃহস্পতিবার মার্কিন বার্তা সংস্থাটিকে বলেন, ‘যুদ্ধের এক বছর পূর্তি হওয়ার আগে আগে রাশিয়ানরা অবশ্যই কৌশল পরিবর্তন করছে।

পোডোলিয়াক বলেন, ডিকয় মিসাইলের লক্ষ্য হলো— অত্যধিক লক্ষ্যবস্তুতে হামলার মাধ্যমে ইউক্রেনের বিমান প্রতিরক্ষাব্যবস্থাকে পেরেশান করে তোলা। যাতে তারা শত্রু বাহিনীর হামলা ঠেকাতে তালগোল পাকিয়ে ফেলে।

তিনি বলেন, ‘শত্রুরা অবকাঠামোগত ফ্যাসিটিগুলোতে আঘাত করার মাধ্যমে আমাদের বিমান বিধ্বংসী সিস্টেমকে ব্যতিব্যস্ত রাখতে চায়। ’ তবে ইউক্রেনের বিমান প্রতিরক্ষাব্যবস্থা তাদের চ্যালেঞ্জগুলোর সঙ্গে খাপ খাইয়ে নিচ্ছে।

সাক্ষাৎকারে পোডোলিয়াক আবারও দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে মিত্রদের প্রতি আবেদন জানান। যাতে ফ্রন্টলাইন থেকে দূরে অবস্থানরত রাশিয়ান সেনাদের টার্গেট করা যায়। এ ছাড়া ইউক্রেনের কাছে পর্যাপ্ত শেল নেই বলেও উল্লেখ করেন তিনি।

news24bd.tv/আলী