আর্জেন্টিনাকে অনুসরণ করে ব্রাজিলের কোচ নিয়োগ

সংগৃহীত ছবি

আর্জেন্টিনাকে অনুসরণ করে ব্রাজিলের কোচ নিয়োগ

অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপের পর থেকেই ফাঁকা পড়েছিলো ব্রাজিলের প্রধনা কোচের পদ। বিশ্বকাপ ব্যার্থতার জেরে পদত্যাগ করেন সাবেক কোচ তিতে। এর পর থেকেই নেইয়ার-ভিনিসিয়াসদের প্রধান কোচের পদ শূন্য অবস্থায় রয়েছে। ক্লাব ফুটবলের মাঝ মৌসুমে হাই প্রোফাইল কাউকে না পাওয়ায় অস্থায়ী কোচ নিয়োগ দিয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ)।

আগামী জুন মাসে ব্রাজিল জাতীয় দলের স্থায়ী কোচের নাম ঘোষণা করবে তারা। তবে তার পূর্বে আগামী মার্চে দুটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। সেই দুটি ম্যাচের জন্য নতুন কোচের নাম ঘোষণা করেছে ব্রাজিল। সেই কোচ হচ্ছেন ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলকে সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতানো কোচ র‍্যামন মেনেজেস।

ব্রাজিল ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে খন্ডকালীন কোচ হিসেবে র‍্যামন মেনেজেসকে নিয়োগ দেওয়া হয়েছে। সদ্যই কলম্বিয়ার মাটিতে অনুষ্ঠিত যুব কোপা আমেরিকায় ব্রাজিলকে শিরোপা জেতাতে বড় ভূমিকা রাখেন স্বদেশি এই কোচ।

ব্রাজিল ফুটবল ফেডারেশন সভাপতি বলেন, 'র‍্যামন মেনেজেস বিশেষ অভিবাদন প্রাপ্য। সে অনেক সম্ভাবনাময় একজন কোচ। আমরা জাতীয় দলে নতুন এবং সাহসী ধারণার অনেক লোক চাই। সে আমাদের অনূর্ধ্ব-২০ দলকে আমাদের সমস্ত বৈশিষ্ঠ নিয়ে আধুনিক পদ্ধতিতে খেলতে সাহায্য করেছে। '

ফুটবল ক্যারিয়ারে অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে খেলেছেন ৫০ বছর বয়সী মেনেজেস। ব্রাজিলের কন্টাগেমে জন্ম নেওয়া মেনেজেস জাতীয় দলের জার্সিতে ছয়টি ম্যাচ খেলেছেন, যেখানে একটি গোলের দেখাও পেয়েছেন তিনি।

মেনেজেসের ক্যারিয়ার খেলোয়াড় হিসেবে এত সমৃদ্ধ না হলেও কোচ হিসেবে বেশ অভিজ্ঞ এই ব্রাজিলিয়ান। ব্রাজিলের বিখ্যাত ক্লাব ভাস্কো দা গামা'র কোচ হিসেবেও দায়িত্ব পালন করেন মেনেজেস।

২০১৫ সালে আসেভের কোচ হওয়ার মধ্য দিয়ে প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন শুরু করেন তিনি। আট বছরের কোচিং ক্যারিয়ারে নামিদামি কোনো ক্লাবের সাথে কাজ করার অভিজ্ঞতা না থাকলেও অনূর্ধ্ব-২০ কোপা আমেরিকায় নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন তিনি। তাই যুবাদের পর এবার নেইমার-রিচার্লিসনদের কোচ হিসেবে মেনেজেস কতটুকু সাফল্য এনে দিতে পারেন সেটিই এখন দেখার বিষয়।

প্রসঙ্গত, ২০১৮ বিশ্বকাপ ব্যার্থতায় আর্জেন্টিনার প্রধান কোচের দায়িত্ব হারান সাম্পাওলি। তার যায়গায় প্রধান কোচ হিসেবে অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হয় আর্জেন্টাইন নিওনেল স্কালোনিকে।

news24bd/আজিজ