বসুন্ধরার জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার খুলনার অডিশন শুরু

বসুন্ধরার জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার খুলনার অডিশন শুরু

নিজস্ব প্রতিবেদক, খুলনা

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের আয়োজনে হাফেজদের সর্ববৃহৎ মিলনমেলা জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতা ২০২৩ ‘কুরআনের নূর’ এর খুলনা বিভাগের অডিশন শনিবার (১৮ ফেব্রুয়ারি) শুরু হয়েছে। ১৫ বছরের কম বয়সী ক্ষুদে হাফেজ প্রতিযোগীরা সকাল থেকে ছুটে আসেন খুলনার বিভিন্ন জেলা থেকে।

সকাল ৯টা থেকে সোনাডাঙ্গা তালিমুল মিল্লাত রহমাতিয়া ফাযিল মাদ্রাসা প্রাঙ্গনে শুরু হয় রেজিস্ট্রেশন পর্ব। পাঁচটি বুথে রেজিস্ট্রেশন করা হয় কুরআনের পাখিদের।

নাম, পিতার নাম, মাদ্রাসার নাম ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করেন হাফেজরা।

এরপর দশটা পাঁচ মিনিটে মাদ্রাসা কক্ষে শুরু হয় অডিশন পর্ব। একসঙ্গে পাঁচজন প্রতিযোগী এ পর্বে বিচারকদের সুললিত কণ্ঠে কুরআন শোনান। এর আগে সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা ও চট্টগ্রামে অডিশন হয়েছে।

এরপর ২০ ফেব্রুয়ারি বরিশাল, ২২ ফেব্রুয়ারি ঢাকা (উত্তর) ও ২৩ ফেব্রুয়ারি ঢাকা (দক্ষিণ) এর অডিশন হবে। প্রতিযোগিতার প্রথম পুরস্কার ১০ লাখ টাকা। দ্বিতীয় পুরস্কার ৭ লাখ, তৃতীয় পুরস্কার ৫ লাখ এবং চতুর্থ ও পঞ্চম পুরস্কার ২ লাখ টাকা করে।

খুলনা ভেন্যুর অডিশনের সমন্বয়ক হাফেজ মাওলানা শহিদুল ইসলাম জানান, খুলনা থেকে অডিশন পর্বে প্রথমে ৩০ জন হাফেজ নির্বাচিত করা হবে। সেখান থেকে ১০ জন বাছাই করা হবে।

চূড়ান্তভাবে তিনজন পাবে ঢাকার টিকিট। হাফেজদের সর্ববৃহৎ মিলনমেলা জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার খুলনা পর্বে ১১৬টি মাদ্রাসার প্রায় ৩০০ কুরআনের পাখি অংশগ্রহণ করছে।

এদিকে বসুন্ধরা গ্রুপ আয়োজিত প্রতিযোগিতা মাঠ পর্যায়ে ব্যাপক সাড়া ফেলেছে। হাফেজদের জন্য দেশে এত বেশি পুরস্কার আর কখনও ছিল না। প্রথম পুরস্কার বিজয়ীর পরিবার, শিক্ষকসহ চারজন ওমরার সুযোগ পাবেন। তাই প্রকৃত পুরস্কার ২০ লাখ টাকার বেশি। সম্প্রতি বসুন্ধরা গ্রুপ ১০৪ জন হাজিকে হজের সুযোগ করে দিয়েছে।

বসুন্ধরা গ্রুপের প্রতিযোগিতার কারণে কুরআনের পাখিদের সহিহভাবে শেখার প্রতি আগ্রহ জন্মাবে।

news24bd.tv/তৌহিদ