গ্রাম-শহরের দূরত্ব দূর করেছে ডিজিটাল বাংলাদেশ: পলক

সংগৃহীত ছবি

গ্রাম-শহরের দূরত্ব দূর করেছে ডিজিটাল বাংলাদেশ: পলক

অনলাইন ডেস্ক

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশ গ্রাম ও শহরের ও দূরত্ব দুর করেছে। প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্ব ও সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে প্রযুক্তির উদ্ভাবনী সংস্কৃতিতে দেশ এগিয়ে যাচ্ছে। এই সুযোগ গ্রহণ করে বর্তমান প্রজন্মকে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত হতে হবে।

শনিবার নাটোরের সিংড়া গোল-ই-আফরোজ সরকারি কলেজ মাঠে দুই দিনব্যাপী আইসিটি চাকরি উৎসবের সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এই উৎসবে সিংড়া উপজেলার ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানের তিন হাজার ৬১৪ জন শিক্ষার্থী চাকরিপ্রার্থী হিসেবে অংশগ্রহণ করে। তাদের মধ্যে সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভূক্ত ১৩০০ জনের মধ্যে ২০ জনকে নিয়োগপত্র দেওয়া হয়।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, গত ১৪ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। এখন শহর-গ্রাম, ধনী-গরিব এবং নারী-পুরুষের মধ্যে কোনো ব্যবধান নেই।

বিদ্যুৎ, যোগাযোগ আর দ্রুতগতির ইন্টারনেট সংযোগে গ্রামগুলোতে কর্মচাঞ্চল্য সৃষ্টি হয়েছে। গ্রামে বসেই ফ্রিল্যান্সাররা বৈদেশিক মুদ্রা অর্জন করে দেশকে এগিয়ে নিচ্ছেন।

তিনি আরো বলেন, ‘হার পাওয়ার’ প্রকল্পের আওতায় ২৫ হাজার নারী উদ্যোক্তা সৃষ্টিতে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। প্রশিক্ষণ শেষে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে ২০ হাজার টাকা করে কর্ম-সহায়ক অনুদান প্রদান করা হবে।

জুনাইদ আহমেদ পলক বলেন, ২০৪১ সালের মধ্যে প্রযুক্তিনির্ভর ও উন্নত দেশ গড়তে আমরা কাজ করে যাচ্ছি। তারুণ্যকে দক্ষ মানবসম্পদে পরিণত করে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করাই আমাদের লক্ষ্য। এ লক্ষ্য পূরণে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক্স, সাইবার সিকিউরিটি এবং মাইক্রো প্রসেসর নিয়ে কাজ করছি।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ আমাদের পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়ে শীর্ষ প্রযুক্তির দেশে পরিণত হবে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণ প্রজন্মকে শ্রম, মেধাম সততার শক্তি নিয়ে দক্ষ হতে হবে।

news24bd.tv/আলী